জাতীয়

আদিবাসী কোটা বহাল রাখার দাবিতে পথযাত্রায় পুলিশি বাধা

গতকাল সকাল ১১ ঘটিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা থেকে পূর্বঘোষিত সচিবালয়ের অভিমুখে পথযাত্রার শুরুতে সংক্ষিপ্ত সমাবেশে আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের সমন্বয়কক উইলিয়াম নকরেকের সভাপতিত্বে উন্নয়ন ডি শিরার সঞ্চালনায় বক্তব্য রাখেন,কোটা সংরক্ষণ পরিষদের যুগ্ম সমন্বয়ক ও বাগাছাস ঢাকার সভাপতি অলিক মৃ,আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি নকুল পাহান,আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারন সম্পাদক রিবেং দেওয়ান,আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সদস্য বিভূতিভূষণ মাহাতো প্রমুখ।

পথযাত্রায় সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন,আদিবাসী ছাত্র পরিষদের সহসভাপতি সুমিতা রবিদাস,গাসুর তমাল স্নাল,জিএসএফ এর যোয়েল হাউই,মারমা স্টুডেন্ট কাউন্সিলের নিসুই মরামা,বাগাছাসের বুশ নকরেক ও জিউন্স ঘাগ্র।

সংক্ষিপ্ত সমাবেশ শেষে মিছিল সহকারে সচিবালয়ের অভিমুখে পথযাত্রার পথে দোয়েল চত্বর এলাকায় পুলিশ বাধা দেয়।

পুলিশের বাধার মুখে সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, কোটা সংরক্ষণ পরিষদের যুগ্ম সমন্বয়ক অলিক মৃ শান্তিপূর্ণ পথযাত্রায় ন্যাক্কারজনক পুলিশি বাধার নিন্দা জানান।মন্ত্রী পরিষদ সচিব যে সুপারিশ দিয়েছেন সেটি সংবিধানের সাংঘর্ষিক মন্তব্য করে অবিলম্বে সেই সুপারিশ প্রত্যাহার করার আহবান জানান।

জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সদস্য বিভূতিভূষণ মাহাতো বলেন,কোটা সংস্কার আন্দোলনকারীরা কোটা ব্যবস্থার সংস্কার চেয়েছেন বাতিল নয়। সুতারাং এসি রুমে বসে কোন রকম পর্যবেক্ষণ না করেই দেশের পিছিয়ে পড়া অনগ্রসরদের অগ্রসর বলে মন্ত্রীপরিষদ সচিব মূর্খতার পরিচয় দিয়েছেন।

আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের সমন্বয়ক উইলিয়াম নকরেক বলেন,সরকারী চাকুরীতে ১ম ও ২য় শ্রেণিসহ সকল শ্রেণিতে আদিবাসীদের জন্য বরাদ্দকৃত ৫% কোটা বহাল রাখতে হবে অন্যথায় সারা দেশে আদিবাসী ছাত্র-জনতা কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবে।

Back to top button