শিল্প ও সংস্কৃতি

আদিবাসী এবং তাদের অপ্রকাশিত সংগ্রামঃ সংঘাত ও শান্তি

উপরেল্লেখিত শিরোনামের এই বইটি ২০১৭ সালের ডিসেম্বর মাসে ইনস্টিটিউট ফর দ্যা স্টাডি অফ হিউম্যান রাইটস, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত হয় এবং গত ১৭ এপ্রিল ২০১৮ তারিখে আদিবাসী বিষয়ক জাতিসংঘের স্থায়ী ফোরামের ১৭তম অধিবেশন চলাকালে নিউইয়র্কের জাতিসংঘ ভবনে আনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচন করা হয়। আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘের ঘোষণাপত্রের দশম বার্ষিকী উপলক্ষে গঠিত আদিবাসী অধিকার কর্মসূচীর নিরলস প্রচেষ্টার ফসল এই বইটি। বইটি সম্পাদনা করেছেন এলসা স্টামেটোপোউলোউ।
এই বইয়ে কিছু দেশ যেমন- চিলি, নিকারাগুয়া, কলম্বিয়া, রাশিয়া, ভারত, বাংলাদেশ, ফিলিপাইন এর জাতীয় পর্যায়ের কেস স্টাডি যেমনি রয়েছে তেমনি কিছু অঞ্চল যেমন- আফ্রিকা, গ্রেট লেক অঞ্চল ও পূর্ব আফ্রিকার আঞ্চলিক পর্যায়ের কেস স্টাডিও রয়েছে।
বইয়ের উল্লেখযোগ্য শিরোনাম “অপ্রকাশিত সংগ্রাম” মূলত সংঘাত-সংঘর্ষে আদিবাসীদের টিকে থাকার সংগ্রাম এবং উপনিবেশিক সময়ে তাদের সুদীর্ঘ ঐতিহাসিক বঞ্চনা, পরাধীনতা ও প্রান্তিকতার অদৃশ্যমানতাকে সামনে নিয়ে এসেছে। এই বই কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের অবতাড়না করেছে। তার মধ্যে অন্যতম হচ্ছে- আদিবাসীদের উপর চলে আসা সংঘাত-সংঘর্ষের ধরণগুলো কেমন? শারিরীক আক্রমনমূলক নয় এমন ধরণও আছে কিনা? আদিবাসীদের উপর চলা সংঘাত-সংঘর্ষের কোন বিশেষ কারণ আছে কিনা? কেস স্টাডি থেকে আমরা কী কী শিখতে পারি?
বইটি সকল জ্ঞান পিপাসু লোকদের কাজে আসতে পারে। আদিবাসী অধিকারকর্মীদের জন্যও এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বইটি নিঃসন্দেহে আদিবাসী অধিকার, সংঘাত-সংঘর্ষ ও শান্তি অধ্যয়নে তথা জ্ঞানজগতকে সমৃদ্ধ করবে এবং অধিকতর গবেষণার জন্য এ ক্ষেত্রকে আরো বেগবান করবে।
বইটি সংগ্রহের জন্য যোগাযোগ করতে পারেনঃ
ইনস্টিটিউট ফর দ্যা স্টাডি অফ হিউম্যান রাইটস
কলাস্বিয়া ইউনিভার্সিটি
৯১ ক্লেরমন্ট এভিনিউ, ৭ম তলা
নিউইয়র্ক, এনওয়াই ১০০২৭
ফোন: +১-২১২-৮৫৪-২৪৭৯
[email protected]

Back to top button