অন্যান্য

সমতলের আদিবাসী ও সুবিধাবঞ্চিত সংখ্যালঘু শিক্ষার্থীদের জন্য গবেষণা ফেলোশীপ

সুলভ চাকমাঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ই্উএনডিপি)-র মানবাধিকার কর্মসূচীর পর্যবেক্ষণ ও সহযোগিতায় বাংলাদেশের সমতলের আদিবাসী ও সুবিধাবঞ্চিত সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষার্থীদের জন্য একটি গবেষণা ফেলোশীপ প্রদান করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-

” ইউএনডিপির মানবাধিকার কর্মসূচীর সহযোগিতায় সমতলের (পার্বত্য চট্টগ্রাম ব্যাতীত বাংলাদেশের অন্য ৬১ জেলায় বসবাসরত) আদিবাসী ও সুবিধাবঞ্চিত সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার বিষয়ক সমস্যা, সম্ভাবনা ও অধিকার সুরক্ষার কৌশল নিরুপণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের গবেষণা শিক্ষার্থীদের জন্য পাঁচটি মাইক্রো রিসার্চ ফেলোশীপ প্রদান করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ এই ফেলোশীপগুলোর গবেষণা কাজ সার্বিক তত্ত্বাবধান করবে এবং ইউএনডিপির মানবাধিকার কর্মসূচী গবেষণা কার্যক্রম পর্যবেক্ষণ ও সহযোগিতা প্রদান করবে। এই ফেলোশীপের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, কলা ও আইন অনুষদএবং বিভিন্ন ইনস্টিটিউটের শিক্ষার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহবান করা হচ্ছে। আবেদনের জন্য আদিবাসী ও সুবিধাবঞ্চিত সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার বিষয়ক গবেষণা প্রস্তাবনার ধারণাপত্র (সর্বোচ্চ দুই পৃষ্ঠা বা অথবা অনধিক ১০০০ শব্দ) এবং প্রার্থীর এক কপি ছবিসহ জীবনবৃত্তান্ত প্রেরণ করতে হবে।”

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আবেদনের শেষদিন ১৭ই ডিসেম্বর, ২০১৭ইং। একটি প্রিন্ট ও সফট কপি সহ আবেদন পাঠাতে হবে নীচের ঠিকানায়-
অধ্যাপক ড: ফারহানা বেগম,
নৃবিজ্ঞান বিভাগ, কলা ভবন (৩য় তলা)
ঢাকা বিশ্ববিদ্যালয়
Email: [email protected]

আবেদনের যোগ্যতা ও শর্তাবলী:
১. শিক্ষার্থীকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, কলা ও আইন অনুষদ এবং বিভিন্ন ইনস্টিটিউটের অনার্স ৪র্থ বর্ষ বা মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থী হতে হবে। (মাস্টার্সে অধ্যয়নরতদের অগ্রাধিকার দেওয়া হবে।)
২. শিক্ষার্থীকে অবশ্যই সমতলের আদিবাসী বা সুবিধাবঞ্চিত সংখ্যালঘু সম্পদ্রায়ের সদস্য হতে হবে।
৩.যোগ্যতার ভিত্তিতে সর্বোচ্চ পাঁচজন আবেদনকারী শিক্ষার্থীকে এই ফেলোশীপের জন্য নির্বাচ করা হবে।
৪. গবেষণা মাঠকর্মভিত্তিক সুতরাং প্রাথমিক তথ্য সংগ্রহের জন্য ফেলোশীপপ্রাপ্ত শিক্ষার্থীকে জেলাপর্যায়ে জনগোষ্ঠী বসবাস অঞ্চলে যেতে হবে।

বিস্তারিত যোগাযোগ করা যাবে-
০১৭৫১৬৩৩৭৫ অথবা ০১৭৬৫৪৬১২০৪ এই নাম্বারসমূহে।

Back to top button