আঞ্চলিক সংবাদ

জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের নির্বাচন ২৬ অক্টোবর

আগামী ২৬ অক্টোবর টাঙ্গাইল জেলাধীন মধুপুর উপজেলার ঐতিহ্যবাহী সংগঠন জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদ কেন্দ্রীয় কমিটির  কার্যকরী পরিষদের নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে গারো আদিবাসীদের আবিমায় (মধুপুর) উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। 

 

জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের ২৪টি শাখা রয়েছে, এর মধ্যে ১৯ টি শাখায় নির্বাচনের মাধ্যমে কমিটি গঠিত হয়েছে। ১৯টি শাখার প্রত্যেক শাখা থেকে ২২ জন করে এই কেন্দ্রীয় নির্বাচনে ভোটদান করবেন। ১৯ টি শাখায় ২২ জন সদস্যের যে কমিটি রয়েছে তাঁরা মূলত ভোটার, এতে করে মোট ভোটার সংখ্যা দাঁড়ায় ৪১৮ জন। 

 

নির্বাচনের সামগ্রিক প্রক্রিয়া, আয়োজন এবং সকলের অংশগ্রহণ প্রসঙ্গে জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার শেখর ম্রং আইপিনিউজকে বলেন, “আমাদের উদ্দেশ্য ছিল সকল নির্বাচনী এলাকায় জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা। প্রত্যেক শাখায় সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন বাস্তবায়নে আমাদের বেগ পেতে হলেও আমরা সন্তুষ্ট যে, সকলের অংশগ্রহণ নিশ্চিত করা গেছে। জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদ এই অঞ্চলের আদিবাসীদের অধিকার আদায়ের লড়াইয়ে বরাবরই গুরুত্বপূর্ণ, সে জায়গা থেকেই আমাদের চেষ্টা এই নির্বাচনে যেন জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটে।” 

 

তিনি আরও বলেন, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের অফিস ভোট কেন্দ্র করা হবে। এটি রাস্তার পাশে হওয়ায় জনগণের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ দৃশ্যমান হবে যা জনগণের অন্তুর্ভুক্তির জন্য পরিচালক হিসেবে কাজ করবে। 

 

ইতোমধ্যে, কেন্দ্রীয় কমিটি কার্যকরী পরিষদের মোট ২২ পদের ২১ পদের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সুতরাং, আসন্ন নির্বাচনে ভোটাররা শুধু কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্বাচন করবেন। 

 

কেন্দ্রীয় কমিটি কার্যকরী পরিষদের সভাপতি প্রার্থী রয়েছেন তিনজন। ইউজিন নকরেক দিক্কা প্রতীকে পীরগাছা শাখা থেকে, উৎপল রেমা খুতুপ প্রতীকে ইদিলপুর শাখা থেকে, এবং পিউ ফিলোমিনা ম্রং নাগ্রা প্রতীকে জলছত্র শাখা থেকে নির্বাচন করছেন। 

 

নির্বাচন কমিশনার বাপ্পু মৃ’র কাছে নির্বাচন প্রস্তুতি এবং প্রত্যাশা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “আমরা আশা করছি ভোটাররা স্বতঃস্ফুর্তভাবে নির্বাচনে অংশগ্রহণ করবেন। ভোটারদের অংশগ্রহণ ছাড়া নির্বাচন অর্থহীন ও অকার্যকর। আমাদের পক্ষ থেকে চেষ্টা থাকবে নিরপেক্ষ ও সুষ্ঠভাবে নির্বাচন বাস্তবায়ন করা।” 

 

জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের নির্বাচন বাস্তবায়নে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে শেখর ম্রং, নির্বাচন কমিশনার হিসেবে বাপ্পু মৃ ও মার্জিনা চিসিম দ্বায়িত্বরত আছেন।

Back to top button