আঞ্চলিক সংবাদ

কুড়িগ্রামে হবিগঞ্জের সুখিয়া রবিদাসের ধর্ষন ও হত্যাকারীর ফাঁসির দাবিতে মানববন্ধন ও সমাবেশ

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জের সুতাং বাজারে সুখিয়া রবিদাস (৩০) কে ধর্ষন ও হত্যাকান্ডে অভিযুক্ত শাইলু মিয়ার ফাঁসির দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ), কুড়িগ্রাম জেলা শাখা। গত ৪ জুলাই মঙ্গলবার সকাল ১১ টায় কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর কুড়িগ্রাম জেলা শাখার সংগঠক বিলারা রবিদাস।

বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)- কুড়িগ্রাম জেলা শাখার কুড়িগ্রাম জেলা শাখার সংগঠক দিপুরাম রবিদাসের সঞ্চালনায় মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা অ্যাডভোকেট মনিলাল রবিদাস, কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক রুমন রবিদাস, কুড়িগ্রামের উলিপুর উপজেলার রবিদাস নেতা লিটন চন্দ্র রবিদাস, চন্দন রবিদাস, রুপচাঁন রবিদাস, নাগেশ্বরী উপজেলার সংগঠক নরেশ রবিদাস, স্বেচ্ছাসেবী সংগঠন “আমরা রবিদাস সন্তান” এর ধর্ম বিষয়ক সম্পাদক মিলন রবিদাস, ফেনি রবিদাস গীতা সংঘের সভাপতি সুশীল রবিদাস, মংলা রবিদাস প্রমুখ। সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ), কুড়িগ্রাম জেলা শাখার উপদেষ্টা ও প্রথম আলোর প্রতিবেদক শফি খান।

মানববন্ধন ও সমাবেশে বক্তাগন এমন ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তারা বলেন, সারাদেশব্যাপী দলিত, আদিবাসী, ধর্মীয় সংখ্যালঘুদের উপর প্রতিনিয়ত হামলা, নির্যাতন, ধর্ষণ, খুনের সাথে জড়িতদের যদি আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা না যায় তবে সন্দেহাতীতভাবে এমন অমানবিক ও ন্যক্কারজনক ঘটনা উৎসাহিত হবে এবং ভবিষ্যতেও ঘটতে থাকবে। এসময় দাবী জানানো হয় (১) সুখিয়া রবিদাস-কে ধর্ষণ ও হত্যার অভিযোগে গ্রেফতারকৃত সাইলু মিয়া ও তার সহযোগী এবং ইন্ধনদাতাদের অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। (২) সুখিয়া রবিদাসের পরিবারের সদস্য ও স্বজনদের সার্বিক নিরাপত্তা ও ক্ষতিপূরণ দিতে হবে। (৩) ইতিপূর্বে সুখিয়া রবিদাসের স্বামী মনিলাল রবিদাস ও কাকা অর্জুন রবিদাসের হত্যাকান্ডের সুষ্ঠু বিচার চাই। (৪) সমগ্র বাংলাদেশে রবিদাসদের জীবন ও ভূমির নিরাপত্তা নিশ্চিত করতে হবে। (৫) রবিদাস জনগোষ্ঠী সহ সকল দলিত, আদিবাসী ও ধর্মীয় সংখ্যালঘুদের মানবাধিকার প্রতিষ্ঠা করতে হবে।
এছাড়াও বক্তাগণ বলেন, হত্যার শিকার সুখিয়া রবিদাসের স্বজনদের সাইলু মিয়ার সহযোগীরা হুমকি দিচ্ছে প্রতিনিয়ত। এই হুমকিদাতাদেরও অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে।

Back to top button