আন্তর্জাতিক

মাঠে বসে খেলা দেখলো ইরানি নারীরা

মাঠে বসে সরাসরি পুরুষ ফুটবল দলের খেলা উপভোগ করলো ইরানের নারীরা। এশীয় ক্লাব ফুটবলের প্রতিযোগিতা এশিয়া চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলা স্টেডিয়ামে বসেই দেখার সুযোগ পেয়েছেন কয়েকশো ইরানি নারী। ইরানের আধ-সরকারি বার্তা সংস্থা ইসনা এখবর জানিয়েছে।

১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের পর থেকে পুরুষের কোনও ক্রীড়া প্রতিযোগিতায় নারী উপস্থিতি থাকতোনা ও ১৯৮১ সালের পর নারীরা মাঠে বসে কোনও ফুটবল খেলা দেখেননি। তবে বিভিন্ন দেশের নারী সমর্থকরা কয়েকটি খেলা মাঠে বসে দেখার অনুমতি পেয়েছিলেন। গত মাসেই বলিভিয়ার সঙ্গে একটি প্রীতিম্যাচ দেখতে হাজির হয়েছিলেন ১০০ নারী। কিন্তু পরেই এই নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়। মার্চ মাসে খেলা দেখার চেষ্টা করায় ৩৫ নারীকে গ্রেফতার করা হয়।

ফুটবলের আন্তর্জাতিক সংস্থা ফিফা ইরানি নারীদের মাঠে উপস্থিত হওয়ার নিষেধাজ্ঞা বাতিলের জন্য ইরান সরকারের সঙ্গে কাজ করে যাচ্ছে বলে জানা যায়।

বিবিসি জানায়, ইরানের এই পদক্ষেপকে ইতিবাচক হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ ৩৫ বছর ধরে মাঠে বসে নারীদের খেলা দেখায় নিষেধাজ্ঞা ছিল। মাঠে হাজির হওয়া নারীদের বেশিরভাগই ছিলেন ফুটবলারদের আত্মীয় বা নারী ফুটবল দলের সদস্য। স্থানীয় দল পারসিপুলিশ মুখোমুখি হয় জাপানের কাশিমা অ্যান্টলারদের বিপক্ষে। খেলায় ইরানি ক্লাব পরাজিত হয়।

Back to top button