জাতীয়

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির নতুন কর্মসূচি ঘোষণা

আগামী ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ‘শোষণ-বৈষম্যবিরোধী গণতান্ত্রিক জাগরণ যাত্রা’য় ঢাকাসহ সারা দেশে সভা-সমাবেশ, পদযাত্রা, ও গণসংযোগ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি।

সিপিবির কেন্দ্রীয় কমিটির চার দিনব্যাপী সভা গত ১৮ অক্টোবর শুরু হয়ে  ২১ অক্টোবর সন্ধ্যায় শেষ হয়। কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রিপোর্ট উত্থাপন করেন রুহিন হোসেন প্রিন্স। সভায় শোক প্রস্তাব পাঠ করেন কেন্দ্রীয় কমিটির সদস্য মানবেন্দ্র দেব। এতে পার্টির প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় কমিটির সদস্য-সংগঠক ও কন্ট্রোল কমিশনের সদস্যরা বক্তব্য দেন।

সভায় হাজারো মানুষের রক্তদান এবং হাজার হাজার মানুষের পঙ্গুত্ব বরণের মধ্য দিয়ে অর্জিত  গণ-অভ্যুত্থানের আকাঙ্ক্ষা বাস্তবায়ন এবং জুলাই-আগস্ট হত্যাকাণ্ডের বিচার-প্রক্রিয়াকে অগ্রসর করার আহবান জানিয়ে বলা হয়, সরকারের কারো কারো বক্তব্যে জনমনে নানা প্রশ্ন তৈরি করেছে। এসব বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক থেকে সরকারের মূল কার্যক্রম অগ্রসর করতে হবে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জনজীবনে পুরোপুরি শৃঙ্খলা ফিরে না আসা, সংস্কার কার্যক্রমে রাজনৈতিক দলগুলোর সাথে দৃশ্যমান আলোচনা না হওয়ায় সভায় উদ্বেগ প্রকাশ করা হয়। রাজনৈতিক দলগুলো ও বিভিন্ন অংশের প্রতিনিধিদের সাথে আলোচনা করে এসব কার্যক্রম পরিচালনা ও নির্বাচনী রোডম্যাপ ঘোষণার দাবি জানানো হয়।

সভায় মুক্তিযুদ্ধকে বিতর্কিত করা, বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলা, পাল্টা দখলদারিত্ব, কোনো কোনো ক্ষেত্রে গণতান্ত্রিক অধিকার খর্ব করার বিরুদ্ধে দৃঢ় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহবান জানানো হয়।

সিপিবির সভা

সিপিবির কেন্দ্রীয় এই সভায় সিপিবির প্রেসিডিয়াম সদস্য হিসেবে তাঁরা কাজী সাজ্জাদ জহির চন্দন, রফিকুজ্জামান লায়েক, অনিরুদ্ধ দাশ অঞ্জন ও আবদুল্লাহ ক্বাফী রতন-কে মনোনিত দেওয়া হয়। কেন্দ্রীয় সম্পাদক হিসেবে নির্বাচিত হন কাজী রুহুল আমিন, এস এ রশীদ, রাগীব আহসান মুন্না, অ্যাড. হাসান তারিক চৌধুরী, ডা. সাজেদুল হক রুবেল, লুনা নূর ও আবিদ হোসেন। এছাড়াও অ্যাড. আবুল হোসেন ও জাহিদ হোসেন খানকে সদস্য এবং অ্যাড. আবু হাসিবকে কেন্দ্রীয় সংগঠক হিসেবে নির্বাচিত করা হয়েছে।

সভা থেকে আগামী ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত শোষণ-বৈষম্যবিরোধী গণতান্ত্রিক জাগরণ যাত্রায় ঢাকাসহ সারা দেশে সভা-সমাবেশ, পদযাত্রা, ও গণসংযোগ করার আহ্বান জানানো হয়।

Back to top button