উল্লেখযোগ্যখেলাধুলা

জাতীয় টেবিল টেনিসে আলো ছড়াচ্ছেন পাহাড়ের ছেলে রামহিম বম

বান্দরবানের দুর্গম রুমা উপজেলার বগালেক পাড়ার ছেলে রামহিম লিয়ান বম জাতীয় টেবিল টেনিসে ক্রমাগত আলো ছড়াচ্ছেন। জাতীয় পর্যায়ে একের পর এক পুরষ্কার অর্জন করে চলেছেন পাহাড়ের এই উদীয়মান টেবিল টেনিস তারকা। সম্প্রতি তিনি কুল বিএসপিএ স্পোর্টস এওয়ার্ড-২০২৩ এর বর্ষসেরা টেবিল টেনিস খেলোয়াড়ের পদক জয় করে নিয়েছেন। এছাড়াও তার অর্জনের ঝুড়িতে রয়েছে আরো অনেক জাতীয় পুরষ্কার এবং আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহন ও দেশকে প্রতিনিধিত্ব করার অভিজ্ঞতা ।

সেনা প্রধান এর কাছ থেকে সনদপত্র নিচ্ছেন রামহিম

প্রাইস মানি টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপ-২০২৪ এ রামহিম বালক এককে হন চ্যাম্পিয়ন, পুরুষ এককে রানার্সআপ এবং পুরুষ দলগত বিভাগে চ্যাম্পিয়ন। ৩৯ তম জাতীয় সিনিয়র টেবিল টেনিস  চ্যাম্পিয়নশিপ- ২০২৩ এ পুরুষ এককে চ্যাম্পিয়ন, বালক এককে চ্যাম্পিয়ন এবং মিক্স ডাবলস এ রানার্স আপ পুরষ্কার অর্জন করেছেন। ফেডারেশন কাপ-২০২১ এ পুরুষ এককে রানার্সআপ এবং পুরুষ দলগত বিভাগে হন চ্যাম্পিয়ন। নবম বাংলাদেশ গেমস-২০২১ এ পুরুষ দলগত বিভাগে গোল্ড মেডেল অর্জন করেছেন। এছাড়াও জাতীয় স্কুল ও মাদ্রাসা খেলাধুলা প্রতিযোগিতায় ২০১৬ থেকে ২০২০ সাল টানা পাঁচবার টেবিল টেনিস বালক ডাবল এ চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড করেছেন রামহিম। ২০২০ সালের বালক এককেও হয়েছিলেন চ্যাম্পিয়ন। ২০১৮ সালের ১ম বঙ্গবন্ধু বিকেএসপি টেবিল টেনিস কাপ এ অনূর্ধ্ব- ১৬ তে হয়েছিলেন চ্যাম্পিয়ন।

ইতিমধ্যে ৫টির ও অধিক আন্তর্জাতিক টেবিল টেনিস প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন রামহিম। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, কাতারের দোহায় অনুষ্ঠিত ২৫ তম এশিয়ান টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপ-২০২১, মালদ্বীপের মালে তে অনুষ্ঠিত সাউথ এশিয়ান ক্যাডেট অ্যান্ড জুনিয়র টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপ- ২০২২, ইংল্যান্ডের কমনওয়েলথ গেমস-২০২২, তুরষ্কে অনুষ্ঠিত ইসলামী সলিডরিটি গেমস-২০২২, লাওসে অনুষ্ঠিত এশিয়ান জুনিয়র টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপ-২০২২, নেপালের কাঠমুন্ডু তে অনুষ্ঠিত সাউথ এশিয়ান রিজিওনাল কোয়ালিফিকেশন-২০২২, ভারতের ইটানগরে অনুষ্ঠিত সাউথ এশিয়ান জুনিয়র টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপ-২০২৩ এবং দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২৬ তম এশিয়ান টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপ -২০২৩।

উদিয়মান টেবিল টেনিস তারকা রামহিম লিয়ান বম

রামহিমের বাবা পেশায় রুমার একটি চার্চের ফাদার আর মা গৃহিণী। বড় হয়েছেন বান্দরবানের রুমা উপজেলার অন্যতম পর্যটন আকর্ষন বগালেক পাড়ায়। বর্তমানে এইচএসসি পরিক্ষার্থী রামহিম আইপিনিউজকে বলেন, “আমি ২০১৪ সাল থেকে টেবিল টেনিস খেলা শুরু করি। স্কুলের বড় ভাইয়েরা খেলার সময় তাদের খেলা দেখে আমারও খেলার ইচ্ছা জাগে। এর আগে একটি মুভিতে এই টেবিল টেনিস খেলাটি দেখেছিলাম । মুভি টি ছিল (The karate kid 2010)। ২০১৪ সালের পর থেকে আমার টেবিল টেনিসের পথ চলা। মজার ছলে খেলতে খেলতে টেবিল টেনিস খেলার প্রতি ভালো লাগা। এখন এই খেলাটাকে নিয়েই স্বপ্ন বুনছি। সবার সহযোগিতা পেলে আমি অবশ্যই আমার জনগোষ্ঠী এবং দেশের জন্য সুনাম বয়ে নিয়ে আনতে পারব।”

Back to top button