জাতীয়

জ্যোতিপ্রভা লারমাকে বীরকন্যা প্রীতিলতা স্মারক সম্মাননা প্রদান

নিজস্ব প্রতিবেদকঃ চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলায় অবস্থিত বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের পক্ষ থেকে বিশিষ্ট সংগ্রামী ব্যক্তিত্ব ও পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সাবেক সহ সভাপতি জ্যোতিপ্রভা লারমাকে বীরকন্যা প্রীতিলতা স্মারক সম্মাননায় ভূষিত করা হয়েছে। বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের উদ্যোগে ‘বীরকন্যা প্রীতিলতা সাংস্কৃতিক ভবন’ উদ্বোধন উপলক্ষ্যে ২০ অক্টোবর ২০১৭ দ্বিতীয় পর্বে স্মারক সম্মাননা প্রদান, আলোচনা সভা, লোককবির আসর ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। বিকাল আড়াই টায় অনুষ্ঠিত উক্ত ২য় পর্বের অনুষ্ঠানমালায় সভাপতিত্ব করেন বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পংকজ চক্রবর্তী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: রফিকুল ইসলাম। সম্মানিত অতিথি হিসেবে অন্যান্যদের মধ্যে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ্যাডভোকেট সুলতানা কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন, বিশিষ্ট নারীনেত্রী নুরজাহান খান, জ্যোতিপ্রভা লারমা মিনু প্রমুখ বক্তব্য রাখেন। আলোচনা সভার শেষ দিকে প্রধান অতিথি প্রফেসর ড. মো: রফিকুল ইসলাম সম্মাননা স্মারক তুলে দেন জ্যোতিপ্রভা লারমা মিনুসহ সুলতানা কামাল, গীতি আরা নাসরিন ও নুরজাহান খানকে।
সম্মাননা প্রদান অনুষ্ঠানে এক সংক্ষিপ্ত বক্তৃতায় জ্যোতিপ্রভা লারমা বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলনের একজন আপোষহীন সংগ্রামী নারী আমার প্রিয় ব্যক্তিত্ব বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মরণে আমাকে তাঁর স্মারক সম্মাননা প্রদান করায় আমি বিশেষভাবে সম্মানিত ও গৌরবান্বিত বোধ করছি। তিনি আরো বলেন, বিপ্লবী কন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ঔপনিবেশিক শাসন-শোষণে নিষ্পেষিত জনগণের মুক্তির লক্ষ্যে আত্মোৎসর্গ করতে দ্বিধাবোধ করেননি। তাঁর মহান আত্মত্যাগ যে কোন মুক্তিকামী মানুষকে স্বাধীন ও মর্যাদার সাথে বাঁচতে সংগ্রামী হতে পথ দেখায়। পার্বত্য চট্টগ্রামের আত্মনিয়ন্ত্রণাধিকার আন্দোলনকে বিপ্লবী প্রীতিলতার সংগ্রামী চেতনা, সাহস ও আত্মবলিদান নানাভাবে প্রভাবিত করেছে। এই মহিয়ষী নারীর আদর্শ জুম্ম নারী সমাজকে সংগ্রামী হতে উজ্জীবিত ও সাহসী করেছে বলে শ্রীমতি লারমা জানান।
এর আগে সকাল সাড়ে ১০ টায় প্রথম পর্বের অনুষ্ঠানে প্রীতিলতা ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করার পর ‘বীরকন্যা প্রীতিলতা সাংস্কৃতিক ভবন’ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পংকজ চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ১ম পর্বের অনুষ্ঠানে উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নুর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-১২ (পটিয়া) সংসদীয় আসনের সংসদ সদস্য এবং পরিকল্পনা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব সামশুল হক চৌধুরী ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাশগুপ্ত।

Back to top button