জাতীয়

চলে গেলেন আদিবাসী নেতা অনিল মারান্ডী

সোহেল হাজং: জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি অনিল মারান্ডী আজ সোমবার, ৭ জানুয়ারি দুপুরে তাঁর নিজ বাড়ি রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার পাঁচগাছিয়া গ্রামে মৃত্যুবরণ করেন। আদিবাসীদের অধিকার আদায়ে সোচ্চার ও সংগ্রামী এ নেতা দুইবার স্ট্রোক করে প্যারালাইজড হয়ে দীর্ঘদিন যাবত শয্যাশায়ী ছিলেন। উত্তরবঙ্গের আদিবাসীদের শক্তিশালী প্লাটফর্ম ‘জাতীয় আদিবাসী পরিষদ’ প্রতিষ্ঠায় ও বিকাশে তাঁর অবদান অতুলনীয়। প্রতিষ্ঠালগ্ন থেকে প্রায় দুইদশক ধরে এ সংগঠনের সভাপতি হিসেবে অভিভাবকের দায়িত্ব পালন করেছেন তিনি। বর্তমানে পরিষদের প্রেসিডিয়াম সদস্য এবং বাংলাদেশ আদিবাসী ফোরামের সহ-সভাপতির দায়িত্ব পালন করছিলেন এ লড়াকু নেতা। তিনি ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-১ আসন থেকে আদিবাসীদের পক্ষ্য থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেছিলেন।

তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ আদিবাসী ফোরাম, জাতীয় আদিবাসী পরিষদ, কাপেং ফাউন্ডেশন, আদিবাসী যুব পরিষদ, আদিবাসী ছাত্র পরিষদ, বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক ও অন্যান্য সংগঠনসমূহ।

সারাটা জীবন আদিবাসী অধিকারের জন্য রাজনীতি করে গেছেন সর্বদা স্পষ্টভাষী এ মহান নেতা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৬৫ বছর। তিনি তাঁর স্ত্রী, দুই ছেলে এবং এক মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেলেন। পরিবারের পক্ষ্য থেকে জানা যায়, তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হবে আগামীকাল (মঙ্গলবার) সকালে।

Back to top button