জাতীয়

দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন শুরু, চলবে ২৩ নভেম্বর পর্যন্ত

চলতি দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন শুরু হয়েছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার (১২ নভেম্বর) বিকাল চারটায় এ অধিবেশন শুরু হয়। এর আগে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনটি আগামী ২৩ নভেম্বর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত হয়।

অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সবাইকে স্বাগত জানান। পরে তিনি চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন। সংসদের চলমান অধিবেশনের সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- রফিকুল ইসলাম, তাজুল ইসলাম, আব্দুল মান্নান, জিয়াউল হক মৃধা ও জয়া সেনগুপ্তা।

এরপর স্পিকার সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাস, সাবেক সংসদ সদস্য ও বিএনপি নেতা এম কে আনোয়ার, সাবেক সংসদ সদস্য সরদার মোশাররফ হোসেন, শফিকুল ইসলাম, মোফাজ্জল হোসেন ও মো. মর্তুজা হোসেনের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন। এছাড়া, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের স্ত্রী শিলা ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত সচিব ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি এএম নূরুল ইসলাম, ক্রীড়াবিদ শামসুল আলম মোল্লা, ঢাকা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি নজিবুল হক সরদার, একাত্তরের গেরিলা যোদ্ধা আবুল মাসুদ সাদেক চুল্লু, নিসর্গবিদ দ্বিজেন শর্মা, সিপিবি নেতা জসিম উদ্দিন মণ্ডল, স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য অমলেশ সেন, বাংলাদেশের বন্ধু ফাদার মারিনো রিগনের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

যুক্তরাষ্ট্রের কনসার্টে সন্ত্রাসী হামলা, মেক্সিকোয় ভূমিকম্প, নিউইয়র্কে ট্রাক হামলা, যুক্তরাষ্ট্রের টেক্সাসে গির্জায় বন্দুকধারীর হামলায় এবং দেশে-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণেও শোক করা হয়। পরে তাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

সংসদ চলবে ২৩ নভেম্বর পর্যন্ত

সংসদের এই অধিবেশন আগামী ২৩ নভেম্বর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদের কার্য-উপদেষ্টা কমিটি। অধিবেশন শুরুর আগের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিটি এই সিদ্ধান্ত নেয়।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়, প্রতিদিন বিকাল চারটায় সংসদ বসবে। বৈঠকে প্রয়োজনে অধিবেশনের সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন বলে সিদ্ধান্ত হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিটির বৈঠকে অংশ নেন।

Back to top button