আঞ্চলিক সংবাদ

শেরপুরে বাগাছাসের মহাসমাবেশ অনুষ্ঠিত

গতকাল ২৮ জুলাই, শুক্রবার বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) শেরপুর জেলাধীন ৫টি থানা শাখার আয়োজনে মহাসমাবেশ অনুষ্ঠিত হয়েছে । আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও সমতলের আদিবাসীদের পৃথক মন্ত্রণালয় গঠনের দাবিতে বাগাছাসের এ মহা সমাবেশ শেরপুর জেলা সদরে অবস্থিত শহীদ মিনার প্রাঙ্গণে বেলা ১১ টায় অনুষ্ঠিত হয় ।

মহাসমাবেশ এর আয়োজক কমিটির আহবায়ক ও শেরপুর সদর থানা শাখার সভাপতি রাফায়েল চিরান এর সভাপতিত্বে অনুষ্ঠিত মহা সমাবেশে উপস্থিত ছিলেন বাগাছাস সেন্ট্রাল কমিটির সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক সবুজ নকরেক, সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক রনি নকরেক, সহ সাংগঠনিক সম্পাদক পাপ্পু দিও, সাবেক শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পাদক বাপন নেংমিঞ্জা, ঢাকা মহানগর শাখা বাগাছাসের সভাপতি অলিক মৃ, বাগাছাস মুক্তাগাছা থানা শাখার সভাপতি পথিক দিব্রু ও পাচঁটি থানা শাখার নেতৃবৃন্দরা । এছাড়াও মহাসমাবেশে সংহতি জানিয়ে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সহ সভাপতি তুহিন কান্তি দাস, ছাত্র ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জাহিদ সুজন, চানচিয়ার সমন্বয়ক আন্তনী রেমা এবং বাগাছাস কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি পবিত্র ম্রং । মহাসমাবেশ সঞ্চালনা করেন বাগাছাস ঝিনাইগাতি থানা শাখার সভাপতি ও আয়োজক কমিটির সদস্য সচিব রনু নকরেক ।

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও সমতলের আদিবাসীদের পৃথক মন্ত্রণালয় গঠনের দাবিতে বাগাছাসের এ মহা সমাবেশে আদিবাসীদের ন্যায্য অধিকার আদায়ের আন্দোলন এবং জাতির জাতীয় স্বার্থ রক্ষার জন্যে বাংলাদেশের সমগ্র আদিবাসীদের অধিকার আদায়ের লক্ষ্যে আগামী ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবসকে সামনে রেখে দেশের সর্বোচ্চ বিধান পবিত্র সংবিধানে বাংলার আপামর আদিবাসী জনগোষ্ঠিকে সুস্পষ্ট ভাবে ‘আদিবাসী’ নামে অন্তর্ভুক্তি ও সমতল আদিবাসীদের সকল প্রকার ভুমি সমস্যা নিরসনের লক্ষ্যে ও সমতল আদিবাসীদের সার্বিক উন্নয়ন ও স্বার্থ সংরক্ষণের লক্ষ্যে পৃথক ভূমি মন্ত্রনালয় ও পৃথক ভূমি কমিশন গঠনের দবিতে এই মহাসমাবেশ আয়োজন করা হয়েছে।

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও সমতলের আদিবাসীদের পৃথক মন্ত্রণালয় গঠনের দাবিতে বাগাছাসের ডাকা মহাসমাবেশে প্রায় পাচঁশতাধিক আদিবাসীসহ সর্বস্তরের জনগন অংশগ্রহন করে ।

Back to top button