আঞ্চলিক সংবাদ

মানবেন্দ্র নারায়ণ লারমার ৭৯তম জন্মবার্ষিকী উপলক্ষে রাঙামাটিতে দুদিনব্যাপী নানান আয়োজন

অবিসংবাদিত নেতা মানবেন্দ্র নারায়ণ লারমার ৭৯তম জন্মবার্ষিকী উপলক্ষে রাঙামাটিতে শুরু হয়েছে দুদিনব্যাপী শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, গিরিসুর শিল্পীগোষ্ঠী ও এম এন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের যৌথ আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে আজ ১৪ সেপ্টেম্বর দুদিনব্যাপী কার্যক্রমের শুরু হয়।

আয়োজনের প্রথম দিনে আজ শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আগামীকাল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বিকেল ৩টায় আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায় এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা উপস্থিত থাকবেন। আলোচনা সভা শেষে বিকেল ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দুইদিন ব্যাপী আয়োজনের সমাপ্তি হবে।

মানবেন্দ্র নারায়ন লারমা(এম.এন লারমা) ১৫ সেপ্টেম্বর ১৯৩৯ সালে রাঙামাটির নানিয়ারচরে মহাপুরম (মাওরুম, বর্তমানে কর্ণফুলীর নদীর তলায়) জন্মগ্রহণ করেন। ছাত্রাবস্থায় পূর্ব পাকিস্থান ছাত্র ইউনিয়ন করেছেন, কাপ্তাই বাঁধের বিরুদ্ধে জুম্ম ছাত্র জনতাকে সংগঠিত করেছেন, ৭০ এর পাকিস্তান প্রাদেশিক নির্বাচনে নির্বাচিত সদস্য হয়েছেন। ৭৩ সালের স্বাধীন বাংলাদেশর জাতীয় নির্বাচনেও সাংসদ নির্বাচিত হন তিনি। তিনি ১৯৭২ সালে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি প্রতিষ্ঠা করেন ও সংগঠনের সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন। ১৯৮৩ সালের ১০ নভেম্বর নিহত হবার আগে পর্যন্ত অন্যায়ের বিরুদ্ধে লড়াই জারি রেখে গেছেন এই অবিসংবাদিত নেতা মানবেন্দ্র নারায়ণ লারমা।

Back to top button