আন্তর্জাতিক

ফিলিস্তিনবাসীদের উপর হামলায় উদ্বেগ প্রকাশ করেছে বিশিষ্টজনেরা

ফিলিস্তিনিদের উপর নির্বিচার হামলায় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন দেশের বিশিষ্টজনেরা। আজ ১৫ই অক্টোবর, ২০২৩ সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ কর্তৃক স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো একপ্রসে বিজ্ঞপ্তিতে দেশের বিশিষ্ট নাগরিকেরা এই উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে বলা হয়, আমরা সাম্প্রতিক কালে অবরুদ্ধ গাজা এলাকায় ফিলিস্তিনবাসীদের উপর ইসরায়েলের হামলায় গভীর ভাবে উদ্বিগ্ন। অবরুদ্ধ এলাকায় উপর্যুপরি অত্যাধুনিক সশস্ত্র আক্রমণের শিকার হচ্ছে শিশু, নারীসহ সাধারণ মানুষ। বিদ্যুৎ, পানিসহ সকল নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সরবরাহ বন্ধ করার ফলে মানবিক বিপর্যয় চরম পর্যায়ে উপনীত হয়েছে। আমরা মনে করি নিরীহ জনসাধারণের উপর নিপীড়ন, নির্যাতন ও হত্যাযজ্ঞ মানবাধিকারের চরম লঙ্ঘন।

বিবৃতিতে উল্ল্যেখ করা হয়, ফিলিস্তিনবাসীদের আপন বাসভূমি থেকে উত্খাত করে ইসরায়েল রাষ্ট্র সৃষ্টি করা হয়েছিল। তারপর থেকে ধারাবাহিক ভাবে হত্যা ও নির্যাতনের শিকার অধিবাসীরা নিজ ভূখণ্ডে উদ্বাস্তু জীবন যাপন করে চলেছে। সমগ্র ভূখণ্ড থেকে সড়ে এসে মাত্র একটি করিডর নির্ভর গাজা এলাকায় বসবাস করতে বাধ্য করা হয়েছে। সেখানেও জাতিসংঘের প্রস্তাব উপেক্ষা করে ইসরায়েল নুতন বসতি স্থাপনে লিপ্ত রয়েছে। দূর্ভাগ্যবশত ইসরায়েল এই সকল অপকর্মে পশ্চিমা শক্তির সামরিক, বেসামরিক ও তথ্য মাধ্যমের সর্বাত্মক সহযোগিতা লাভ করে চলেছে।

এছাড়াও বিবৃতিতে বলা হয়, আমরা সকল ধরনের হত্যাকাণ্ডের বিরোধিতা করি। আমাদের ধারণা, দীর্ঘদিনের বঞ্চনার বিরুদ্ধে পার্শ্ববর্তী আরবদেশসহ বিশ্ববাসীর নিরব ভূমিকা ফিলিস্তিনি যোদ্ধাদের সশস্ত্র যুদ্ধে উদ্বুদ্ধ করেছে। তা সত্বেও হামাস বাহিনীর অতর্কিত ইসরায়েলে বেসামরিক নাগরিক, স্থাপনায় ও বিভিন্ন দেশের লোকজনের উপর আক্রমাণ অনভিপ্রেত। বর্তমান অসহনীয় পরিস্থিতি সাম্প্রতিক ঘটনাবলী নয়, বরং সামগ্রিক বঞ্চনার ধারাবাহিকতার প্রতিরোধ রূপে বিবেচনা করা সমীচীন।

তার বিপরীতে ইসরায়েল সরকার যে অমানবিক কার্যকলাপে লিপ্ত হয়েছে, তা কোন অবস্থায় গ্রহনযোগ্য নয়। আমরা অবিলম্বে এই মনবিক বিপর্যয়ের অবসান চাই। আমাদের একান্ত কামনা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের মাধ্যমে সমস্যার স্থায়ী সমাধান।

বিবৃতিতে স্বাক্ষর করেন সুলতানা কামাল, রাশেদা কে চৌধুরী, রামেন্দু মজুমদার, ডা. সারওয়ার আলী, ড. সৈয়দ আনোয়ার হোসেন, ড. নুর মোহাম্মদ তালুকদার, ডা. ফওজিয়া মোসলেম, ডা. রশিদ-ই-মাহবুব, এমএম আকাশ, এডভোকেট রানাদাশ গুপ্ত, রোবায়েত ফেরদৌস, ড. জুবায়েদা নাসরিন, ড. সৈয়দ আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, এডভোকেট তবারক হোসাইন, সালেহ আহমেদ, এডভোকেট পারভেজ হাসেম, আব্দুল ওয়াহেদ, জহিরুল ইসলাম জহির, ড. সেলু বাসিত, ডা. অসিত বরণ রায়, সেলিম রেজা, অলক দাশগুপ্ত, একে আজাদ, জাহাঙ্গীর আলম, দীপায়ন খীসা, রেজাউল কবির, আব্দুর রাজ্জাক, গৌতম শীল প্রমুখ।

Back to top button