খেলাধুলা

আদিবাসী প্রীতি ফুটবল ম্যাচকে কেন্দ্র করে দর্শক-খেলোয়ারদের ব্যাপক উচ্ছাস

গত ২৩শে জুন রাঙ্গামাটিতে অনুষ্ঠিত পাহাড় ও সমতলের আদিবাসীদের মধ্যকার প্রীতি ফুটবল ম্যাচ শেষে উপস্থিত দর্শক এবং অংশগ্রহণকারী খেলোয়ারেরা ব্যাপক আনন্দ ও উচ্ছাস প্রকাশ করেছেন। অনেকেই দাবি জানিয়েছেন পাহাড় ও সমতল অঞ্চলের আদিবাসীদের মধ্যকার সম্পর্ক উন্নয়নে এধরনের উদ্যাগ যেন ধারাবাহিক থাকে।

অনুষ্ঠিত প্রীতি ফুটবল ম্যাচকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আদিবাসীরা খেলা উপভোগ করতে আসেন। এসময় রাঙ্গামাটি চিং হ্লা মং মারী স্টেডিয়ামের প্রায় সবগুলো গ্যালারীই ছিল দর্শকে পরিপূর্ণ।

প্রীতি ফুটবল ম্যাচটি উপভোগ করার জন্য ঢাকা থেকে ছুটে এসছিলেন ঢাকার একটি বেসরকারি কলেজের শিক্ষক কিংসুক চাকমা। তিনি জানান আসন্ন ঈদের ছুটি কাটানোর জন্য তার রাঙ্গামাটি আসার কথা থাকলেও এই প্রীতি ফুটবল ম্যাচটি দেখার জন্য তিনি কিছুটা আগেভাগে ঢাকা ছেড়েছেন।

গাজীপুর থেকে আসা চন্দন কোচ বলেন, “এরকম একটি আয়োজনের সাক্ষী হতে পারা নিশ্চয়ই আনন্দের। রাঙ্গামাটির আদিবাসী বন্ধুরা আমাদের আপ্যায়নে কোন কমতি রাখেন নি। আমি চাইবো আগামীতে আবারো এমন আনন্দঘন উদযাপনে শরিক হতে।”

রাঙ্গামাটির জুড়াছড়ি উপজেলা নিবাসী দুলাল চাকমা বলেন, “সমতল অঞ্চলের বিভিন্ন আদিবাসী বন্ধুদের সাথে পরিচিত হতে পেরে খু্ব ভালো লাগছে।”

রাঙ্গামাটির সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান পলাশ কুসুম চাকমা তার অনুভূতি জানতে চাইলে বলেন, ” রাঙ্গামাটিতে এমন সুন্দর আয়োজন এই প্রথম। তিনি আয়োজকদের ধন্যবাদ জানিয়ে দাবি করেন এমন আয়োজন যেন আগামীতেও অব্যাহত থাকে।”

রাঙ্গামাটি জেলা প্রমীলা ফুটবল দলের সদস্য ইতি চাকমা অত্যন্ত উচ্ছাস প্রকাশ করে বলেন, “এই খেলা উপভোগ করার পাশাপাশি আমরা দেশের অন্যান্য অঞ্চলের আদিবাসী জাতিসমূহ সম্পর্কে অনেক কিছুই জানতে পারলাম। আমার অনেক ভালো লাগছে।”

সমতল আদিবাসী ফুটবল দলের সদস্য সিলেটের খাসিয়া পুণ্জির ছেলে রোনাল্ডো ইয়াং নো তার দৃষ্টিনন্দন ফুটবলশৈলি নিয়ে দর্শকদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন। তার অনুভুতি জানতে চাইলে তিনি এককথায় উত্তর দেন- “আমি আবারো পাহাড়ে আসতে চাই”।

পাহাড়ি আদিবাসী ফুটবল দলের সদস্য এবং ময়মনসিংহের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আলফ্রেড ত্রিপুরা তাঁর অনুভুতি ব্যক্ত করতে গিয়ে বলেন, “বাংলাদেশ আদিবাসী ফোরামকে অত্যন্ত ধন্যবাদ এমন একটি আনন্দঘন আয়োজন সুশৃঙ্খলভাবে সম্পন্ন করার জন্য। আমরা চাইবো এধরনের উদ্যোগ যেন আবারো নেওয়া হয়। সমতলের খেলোয়ারদের আমি ধন্যবাদ জানাই। তারা খুব সুন্দর খেলার পরেও হেরেছেন এবং আমরা জিতে গেছি।”

Back to top button