জাতীয়

আদিবাসী কোটা বহালের দাবিতে শাহবাগে অবরোধ

আদিবাসীদের জন্য প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৫% কোটা বহালের দাবিতে বুধবার সকাল থেকে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে রেখেছে আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ।

সকাল ১০ টায় আন্দোলনকারীরা জমায়েত হয়ে শাহবাগ মোড়ে এসে অবস্থান নেয়। এরপর শাহবাগ মোড়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। তবে এর মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের যানবাহন ও এ্যাম্বুলেন্স যাতায়াতের জন্য জায়গা করে দিয়েছিল আন্দোলনকারীরা।

দীর্ঘদিন আন্দোলন চালিয়ে এসেও কোটা বহাল না রাখায় আমরা আজকের এই অবরোধ কর্মসূচি নিতে বাধ্য হয়েছি বলে দাবী করেন আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের নেতৃবৃন্দ।

অবরোধ কর্মসূচিতে উপস্থিত ছিলেন আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের আহ্বায়ক উইলিয়াম নকরেক, যুগ্ন আহ্বায়ক অলিক মৃ, নিপন ত্রিপুরা, উন্নয়ন ডি শিরা, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা, চানচিয়ার সমন্বয়ক এন্থনী রেমা প্রমুখ।

বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস), গারো স্টুডেন্ট ইউনিয়ন (গাসু), গারো স্টুডেন্ট ফেডারেশন (জিএসএফ), পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি), মারমা স্টূডেন্ট কাউন্সিল, সাঁনতাল স্টুডেন ইউনিয়ন (সাসু ) সহ অন্যান্য আদিবাসী সংগঠন এই অবরোধে সংহতি জানান।

সমাবেশের সমাপনী বক্তব্যে আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের আহ্বায়ক উইলিয়াম নকরেক দাবী আদায় না হয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলেন, রাষ্ট্র আদিবাসীদের এই ন্যায্য দাবী না মানলে আমরা আরও কঠোর কর্মসূচি গ্রহন করবো। কোটা বাতিলের কারণে আমাদের সাংবিধানিক অধিকার ক্ষুণ্ন করা হয়েছে। চলমান এই আন্দোলনের অংশ হিসেবে আগামী ১৩ অক্টোবর রোজ শনিবার বিকাল ৩ ঘটিকায় শাহবাগে প্রতিবাদী গান এবং সংহতি সমাবেশ অনুষ্ঠিত হবে।

এরপর বিকেল ৩ টায় অবরোধকারীরা আদিবাসী কোটা বহালের দাবীতে মিছিল নিয়ে টিএসসির রাজু ভাস্কর্যে এসে আজকের সমাবেশ সমাপ্ত করে।

Back to top button