জাতীয়

এ বছর ৪৮ হাজার রোহিঙ্গা শিশু জন্ম নিচ্ছে বাংলাদেশেঃ সেভ দা চিলড্রেন

এ বছর বাংলাদেশে ৪৮ হাজার রোহিঙ্গা শিশু জন্ম নিতে যাচ্ছে বলে ধারণা করছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দা চিলড্রেন। তাদের শঙ্কা নবজাতকদের নানা রোগ ও পুষ্টিহীনতার ঝুঁকি রয়েছে।

গত বছর আগস্টে মিয়ানমারের রাখাইনে সেনা অভিযানের পর দেশ ছাড়তে থাকে লাখ লাখ রোহিঙ্গা। সহিংসতা থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা সাড়ে ছয় লাখেরও বেশি। জাতিসংঘের হিসেবে এদের ৬০ ভাগই নারী ও শিশু। আর স্থানীয় হিসেবে আশ্রয় নেয়া রোহিঙ্গা নারীদের ৭০ হাজারই গর্ভবতী। সেই হিসেব থেকেই এবছর বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে ৪৮ হাজার রোহিঙ্গা শিশুর জন্ম হতে যাচ্ছে বলে ধারণা সেভ দা চিলড্রেনের।

সেভ দা চিলড্রেনের সূত্রে জানা গেছে, এবছর ৪৮ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু জন্ম নেবে। সেইসাথে শরণার্থী শিবিরের অস্বাস্থ্যকর পরিবেশের কারণে তাদের পড়তে হবে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে। বিশেষ করে বিশুদ্ধ খাবার পানি ও যথাযথ পয়নিষ্কাশন ব্যবস্থার ঘাটতি ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করতে পারে”।

অস্থায়ী এসব ক্যাম্পে মা ও নবজাতেকের স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা করছে সংস্থাটি। এরইমধ্যে রোহিঙ্গা ক্যাম্পে, পুষ্টিহীনতার পাশাপাশি ডিপথেরিয়ার মতো রোগ মহামারি আকার ধারণ করায় নবজাতকদের জন্য অস্বাস্থ্যকর পরিবেশের শঙ্কা বেড়েছে।

Back to top button