আন্তর্জাতিক

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি ট্রাম্পের

জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি তেল আবিব থেকে মার্কিন দূতাবাসকে জেরুজালেমে স্থানান্তরের পরিকল্পনার কথাও জানিয়েছেন। বুধবার হোয়াইট হাউজের কূটনৈতিক অভ্যর্থনা কক্ষে দেওয়া ভাষণে ট্রাম্প এ ঘোষণা দেন।

এই সময় ট্রাম্প বলেন, ‘জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার এখনই সময়।’ ট্রাম্প বলেন, ‘জেরুজালেম কেবল তিনটি মহান ধর্মের পীটস্থানই নয়; বর্তমানে এটি (জেরুজালেম) বিশ্বের সবচেয়ে সফল গণতান্ত্রিক দেশগুলোরও পীটস্থান।’ তিনি বলেন, ‘গত সাত দশকে ইসরায়েলি জনগণ এমন এক দেশ গড়ে তুলেছে যেখানে ইহুদি, মুসলিম খ্রিস্টানসহ নানা ধর্মে বিশ্বাসী মানুষ স্বাধীনভাবে বাস করে আসছে এবং তাদের নিজ নিজ ধর্মীয় রীতি অনুযায়ী উপাসনা করে আসছে।’

মার্কিন প্রশাসনের কাছে ‘স্পর্শকাতর’ হওয়ায় গত সাত দশকে এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের কোনও প্রেসিডেন্ট কোনও পদক্ষেপ নেননি। এ ব্যাপারে ট্রাম্প বলেন, ‘অতীতে অনেক প্রেসিডেন্ট জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে চান বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তারা তা করেননি। আমি মনে করি, অনেক আগে এটি করা উচিত ছিল।’

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘শান্তি আলোচনা সফল করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালনে মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।’ তিনি বলেন, ‘আমি এই ধরনের একটি চুক্তি বাস্তবায়নে আমার ক্ষমতার মধ্যে সবকিছু করতে ইচ্ছুক।’

ফিলিস্তিনের ঐতিহাসিক নগরী জেরুজালেমকে নিজের রাজধানী হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই শহরেই মুসলমানদের প্রথম কিবলা বাইতুল মুকাদ্দাস মসজিদ অবস্থিত। ১৯৬৭ সালের যুদ্ধে এই নগরী দখল করেছিল তেল আবিব।

জেরুজালেম পবিত্র ভূমি হিসেবে ইসরায়েল ও ফিলিস্তিন উভয়ের কাছেই গণ্য। এর দখল ও নিয়ন্ত্রণ নিয়ে দুই দেশের দ্বন্দ্বও বহু পুরোনো।

ইসরায়েল সব সময়ই জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছে, পাশাপাশি পূর্ব জেরুজালেম ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হবে বলে দেশটির নেতারা বলে আসছেন। এই অবস্থায় ট্রাম্পের এ ঘোষণায় মধ্যপ্রাচ্যজুড়ে জটিলতা সৃষ্টির আশঙ্কা করছেন সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা।

২০১৬ সালের সেপ্টেম্বর মাসের শেষ দিকে নিউ ইয়র্কের ম্যানহাটন এলাকায় অবস্থিত ট্রাম্প টাওয়ারে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠকে ডোনাল্ড ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে জেরুজালেমকে ‘ইসরায়েল রাষ্ট্রের অখণ্ড রাজধানী’ হিসেবে স্বীকৃতি দেবেন তিনি।
সূত্র: নিউ ইয়র্ক টাইমস ও ভয়েস অব অ্যামেরিকা

Back to top button