শিল্প ও সংস্কৃতি

রাঙ্গামাটিতে তঞ্চঙ্গ্যা মাতৃভাষায় দুটি বইয়ের মোড়ক উন্মোচন

রাঙ্গামাটির কাপ্তাইয়ে তঞ্চঙ্গ্যা ভাষায় রচিত দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বৃহস্পতিবার কাপ্তাইয়ের বড়ইছড়িতে বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ে এ উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়।

উন্মোচিত গ্রন্থ দুটি হল- তঞ্চঙ্গ্যা বর্ণমালা শেখার ওপর ভিত্তি করে রচিত বই ‘আধুনিক তঞ্চঙ্গ্যা বর্ণমালা শিক্ষা’ এবং তঞ্চঙ্গ্যা ভাষায় রচিত প্রথম কাহিনীকাব্য ‘পেয়ংখুলা’ব ছ’। বই দুটি রচনা করেছেন তঞ্চঙ্গ্যা জনগোষ্ঠীর খ্যাতিমান সাহিত্যিক ও ভাষাকর্মী চন্দ্রসেন তঞ্চঙ্গ্যা, এবং প্রকাশনায় সহায়তা করেছেন অবসরপ্রাপ্ত ব্যাংকার অমল বিকাশ তঞ্চঙ্গ্যা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থার সভাপতি দীপ্তিময় তালুকদার। এছাড়া বিশেষ অতিথি ছিলেন ওয়াগগা মৌজার হেডম্যান অরুণ তালুকদার এবং কাপ্তাই অঞ্চলের সভাপতি অজিত কুমার তঞ্চঙ্গ্যা। আরও উপস্থিত ছিলেন দেবতাছড়ি-রৈস্যাবিলি অঞ্চলের সাধারণ সম্পাদক অপূর্ব কুমার তঞ্চঙ্গ্যা এবং সংগঠনের সাংগঠনিক সম্পাদক ডা. জয়ধন তঞ্চঙ্গ্যা।

অনুষ্ঠানের অতিথিবৃন্দ তঞ্চঙ্গ্যা ভাষা, বর্ণমালা ও সাহিত্যকে সংরক্ষণ এবং বিকাশে সক্রিয় ভূমিকা পালনের জন্য সকলের প্রতি আহ্বান জানান।

Back to top button