জাতীয়

অন্তর্বর্তী সরকারের সংস্কার কমিশন হতাশাজনক – ব্যারিস্টার দেবাশীষ রায়

বাংলাদেশের অন্তবর্তীকালীন সরকারের গঠিত সংস্কার কমিশন হতাশাজনক বলে মন্তব্য করেছেন চাকমা সার্কেল চিফের প্রধান ব্যারিস্টার দেবাশীষ রায়।

গত রবিবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে দেওয়া এক পোস্টে তিনি সংস্কার কমিশন নিয়ে হতাশা প্রকাশ করেন। তিনি তার স্ট্যাটাসে লেখেন, সম্প্রতি বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ছয়টি সংস্কার কমিশন ঘোষণা করা হয়েছে। কিন্তু এতে আদিবাসী, ধর্মীয় সংখ্যালঘু, নারী এবং অন্যান্য প্রান্তিক বা সুবিধাবঞ্চিত গোষ্ঠীর প্রতিনিধিরা সম্পূর্ণ অনুপস্থিত বা দৃশ্যমানভাবে অপর্যাপ্ত। যা অত্যন্ত হতাশাজনক।

এটি একজন নোবেল বিজয়ীর নেতৃত্বাধীন সরকারের ভাবমূর্তির ওপর মারাত্মক দাগ বলেও তিনি মন্তব্য করেন।

ফেইসবুকে দেওয়া তাঁর স্ট্যাটাস

তিনি তার স্ট্যাটাসে আরও লিখেন, ‘আমি আশা করছি, কমিশন সংশোধন করে শীঘ্রই এই ভুলগুলো সংশোধন করা হবে। যেহেতু সংস্কারের জন্য কমিশনকে খুব স্বল্প সময় দেওয়া হয়েছে সেহেতু এটি দ্রুত করতে হবে। যদি তা না হয় তাহলে ২০২৪ সালের আগস্টে স্বৈরাচারের বিরুদ্ধে ছাত্র আন্দোলনের মাধ্যমে উদ্ভুত আরও গণতান্ত্রিক, আরও অন্তর্ভূক্তিমূলক বাংলাদেশের স্বপ্ন, ঘোষণা ও রূপকল্পের অপূর্ণতা আগস্ট-পরবর্তী সংগ্রামকে অন্যদিকে নিয়ে যাবে। বাংলাদেশের গণআন্দোলনকে অগণতান্ত্রিক, অ-ধর্মনিরপেক্ষ, সাম্প্রদায়িক, সংকীর্ণ, পুরুষতান্ত্রিক এবং অন্যান্য প্রতিক্রিয়াশীল উপাদান দ্বারা ধ্বংস করা হয়েছিল।

আমাদের বীর ছাত্ররা এবং আমাদের নাগরিকরা এটা ঘটতে দেবে না বলে প্রত্যাশা ব্যক্ত করেন চাকমা সার্কেল প্রধান দেবাশীষ রায়।

Back to top button