আঞ্চলিক সংবাদ

রাঙ্গামাটির সাজেকে ডাইরিয়ার প্রকোপ: চিকিৎসার অভাবে মারা যাচ্ছে আক্রান্তরা

বিশেষ প্রতিবেদন: রাঙ্গামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের কয়েকটি গ্রামে মারাত্বক ডাইরিয়ার প্রকোপ দেখা দিয়েছে। ডাইরিয়ায় আক্রান্ত হয়ে গত কিছু দিনে সাজেকের কয়েকটি পাড়ায় ৫ জনের মত ডাইরিয়া রোগীর মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এরমধ্যে গত শুক্রবার দুর্গম লংতিয়ান পাড়ায় ডাইরিয়ায় আক্রান্ত হয়ে ৩০ বছর বয়সী গিরি রঞ্জন ত্রিপুরার মৃত্যু হয়। তার আগে ডাইরিয়ায় আক্রান্ত হয়ে প্রয়োজনীয় চিকিৎসা না পেয়ে অন্তত আরো ৪ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন সাজেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অতুলাল চাকমা। অন্যদিকে একই ইউনিয়নের গঙ্গারাম এলাকার রেতকাবা গ্রামে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে অর্পিতা চাকমা নামে ৫ বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। ডাইরিয়া উপদ্রুত এলাকাসমূহে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে খাবার স্যালাইন ও ওষুধ পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে বলে জানা গেছে।

সাজেক পার্বত্য অঞ্চলের দুর্গম একটি এলাকা হওয়ায় চিকিৎসার অভাবে সেখানে প্রায়শই মানুষের মৃত্যুর খবর শোনা যায়। সেখানে বর্ষার সময় বিশুদ্ধ পানির অভাব প্রকট আকার ধারণ করে। তাছাড়া যোগাযোগ ব্যবস্থার দুরাবস্থার কারণে সেখানে স্যানিটেশন সহ অন্যান্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধাদির অভাব রয়েছে। আশে পাশে চিকিৎসার ব্যবস্থা না থাকায় উপজেলা সদরে রোগীদের নিয়ে আসা বেশ কষ্টসাধ্য হয়ে ওঠে। উদ্ভূত পরিস্থিতিতে সাজেকে ডাইরিয়ার প্রকোপ মোকাবেলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবী জানিয়েছেন স্থানীয় লোকজন।

এবিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরুপা দেওয়ান বলেন, ” এটা অত্যন্ত দু:খজনক যে কেবল সাজেক নয় পার্বত্য চট্টগ্রামের অন্যান্য আরো অনেক প্রত্যন্ত এলাকার সাধারণ মানুষ সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়। এমনও দেখা গেছে যে, মোবাইল ফোন বা নেটওয়ার্ক না থাকার কারণে অনেক এলাকার জনসাধারণ মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ প্রণোদনা প্রকল্পের সুবিধাি থেকেও বঞ্চিত হচ্ছে। আমি মনে করি, রাষ্ট্রের দ্বায়িত্ব রয়েছে সকল নাগরিকের জন্য শিক্ষা-স্বাস্থ্য প্রভৃতি মৌলিক অধিকার নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ ও পদক্ষেপ গ্রহণ করা। জাতীয় বাজেটে পার্বত্য এলাকার প্রত্যন্ত এলাকাসমূহের জনসাধারণের জন্য বিশেষ বরাদ্দ ও ব্যবস্থা রাখা”

Back to top button