Uncategorized

রাঙ্গামাটির বরকলে অপরিচিত রোগের প্রাদুর্ভাবে জনমনে আতঙ্ক: মারা গেছে ৫ জন

রাঙ্গামাটি পার্বত্য জেলার সীমান্তবর্তী বরকল উপজেলায় ৪নং ভূষনছড়া ইউনিয়নের ২নং ওয়ার্ড ও ১৪৯নং গুইছড়ি মৌজার ঠেগা চান্দবীঘাট নামক গ্রামে নাম না জানা অজ্ঞাত এক রোগে প্রায় ৫ জন লোকের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবরটির সত্যতা নিশ্চিত করেছেন বরকল উপজেলার চেয়ারম্যান বিধান চাকমা। তিনি আইপিনউজকে জানিয়েছেন, “জনৈক চিরজ্যােতি চাকমা নামে স্থানীয় এক ব্যক্তির মারফতে অবগত হয়েছি চান্দবীঘাট নামক গ্রামে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে গত দুই সপ্তাহের মধ্যে প্রায় ৫/৬ জন লোকের মৃত্যু হয়েছে। এবিষয়ে আমাকে অবহিত করা হলে আমি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মংক্যচিং মারমা (সাগর) কে অনুরোধ করি মেডিকেল টিম নিয়ে ভুক্তভোগীদের নিকট চিকিৎসা সহযোগিতার ব্যবস্থা করতে। কিন্তু সীমান্তবর্তী দুর্গম এলাকা হওয়ার কারণে সেখানে পৌঁছানো বেশ সময়সাপেক্ষ। আশা করি দুয়েকদিনের মধ্যেই সেখানে মেডিকেল টিম পৌঁছে যাবে।”

জানা গেছে বরকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মংক্যচিং মারমা ইতিমধ্যে রাঙ্গামাটি জেলার সিভিল সার্জন কার্যালয়ে বিষয়টি অবহিত করেছেন এবং আজ সকাল ১১টায় এবিষয়ে রাঙ্গামাটি সিভিল সার্জন অফিসে একটি জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সূত্র মতে, হঠাৎ প্রাদুর্ভাব দেখা দেওয়া এই অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে গত ১৭দিনের ব্যবধানে একই পরিবারে বাবা, মেয়ে সহ মোট একই গ্রামের প্রায় ৫জন লোকের মৃত্যু হয়েছে। বর্তমানে প্রায় ১৪জন অসুস্থ অবস্থায় রয়েছে। জানা গেছে, সম্পূর্ণ নতুন ধরনের এই রোগটিতে আক্রান্তদের মধ্যে শরীরের যেকোন অঙ্গে হঠাৎ ব্যাথা, জ্বর, রক্ত বমি প্রভৃতি উপস্বর্গ দেখা দেয়। এর মধ্যে যারা রক্ত বমি করে তারা সবাই মারা যাচ্ছে। অজানা এই রোগটির কারণে বর্তমানে এলাকায় খুবই আতঙ্ক বিরাজ করছে।

প্রাথমিকভাবে স্থানীয়দের কেউ কেউ ধারণা করছেন, এটি একটি পানিবাহিত রোগ হতে পারে। কারণ চান্দবীঘাট গ্রামে খাবার পানির একমাত্র উৎস হলো ঠেগাখাল, ছড়া ও কূয়ার পানি। তাছাড়া সেখানে নেই কোনো স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা। গভীর নলকূপ স্থাপন করাও বেশ কঠিন। স্থানীয় বাসিন্দাদের প্রত্যাশা ভুক্তভোগী অসুস্থরা শীঘ্রই প্রয়োজনীয় চিকিৎসা সেবা পাবেন এবং দুর্গত এসকল এলাকায় নিরাপদ সুপেয় পানি, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ও স্থাস্থ্যসেবা নিশ্চিত করতে স্থানীয় প্রশাসন যথাযথ উদ্যাগ হাতে নেবে।

Back to top button