শিল্প ও সংস্কৃতি

রাঙ্গামাটিতে পর্দা উঠলো তিন দিনব্যাপী প্রথম জাক নাট্য উৎসবের

আইপিনিউজ, রাঙ্গামাটি প্রতিনিধি: আজ ২১ ডিসেম্বর, ২০২৩ বৃহস্পতিবার, রাঙামাটিস্থ সাংস্কৃতিক ইনস্টিটিউটে মহান বিজয় দিবস উপলক্ষে জুম ঈসথেটিকস কাউন্সিল (জাক) কতৃক আয়োজিত ১ম জাক নাট্য উৎসব-২০২৩ এর উদ্ভোধন করা হয়েছে। তিন দিনের অনুষ্ঠানসূচীর নাট্য উৎসবে’র আজ প্রথম দিনে জুম ঈসথেটিকস কাউন্সিলের সভাপতি ঝিমিত ঝিমিত চাকমা’র সভাপতিত্বে নাট্য উৎসবের উদ্ভোধক চাকমা সার্কেল চীফ রাজা দেবাশীষ রায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে নাট্য উৎসবের উদ্ভোধন ঘোষণা করেন। নাট্য উৎসবে প্রথম বারের মতো জাক পদকও প্রদান করা হয়।

জুম ঈসথেটিকস কাউন্সিল কতৃক এবার বিশিষ্ট নাট্য অভিনেতা সুনির্মল চাকমা এবং বিশিষ্ট নাট্য সংগঠক লিয়ন ত্রিপুরা’কে জাক পদক-২০২৩ প্রদান করা হয়।
এদিকে উদ্ভোধনী অনুষ্ঠানে উদ্ভোধকের বক্তব্যে রাজা দেবাশীষ রায় নাটকের প্রতি তাঁর অগাধ ভালোবাসার কথা তুলে ধরে বলেন, জাক’এর নাটক নিউ ইয়র্কের ব্রডওয়ের নাটকের চাইতে কোনো অংশে কম নয় এবং সুগত চাকমা ননাধনের নির্দেশনায় এক চাকমা নাটকে অভিনয়ের স্মৃতিচারণ করেন। তিনি অভিনয় শিল্পে তরুণদের অংশ গ্রহণের আহবান জানিয়ে জুম্ম আদিবাসীদের সংস্কৃতি-ইতিহাসকে বাঁচিয়ে রাখার কথা উল্লেখ করেন।

মঞ্চস্ত হচ্ছে জাক আয়োজিত নাটক। ছবি: স্বাগতম চাকমা।

সভাপতির বক্তব্যে ঝিমিত ঝিমিত চাকমা ১৯৮১ সালে প্রতিষ্ঠিত হওয়া জাক’এর বন্ধুর পথ পাড়ি দিয়ে আসার ইতিহাস উল্লেখ করেন এবং নিজস্ব সংস্কৃতি ও জুম ঈসথেটিকস কাউন্সিলকে বহুদূর এগিয়ে নিতে তরুণ নাট্যকার এবং অভিনয় শিল্পীদের উদাত্ত আহবান জানান।

অনুষ্ঠানে জাক’এর সাধারণ সম্পাদক রনেল চাকমা সহ জাক’ পদক প্রাপ্ত সুনির্মল চাকমা এবং লিয়ন ত্রিপুরা’র পক্ষে তাঁর কন্যা লিপিকা ত্রিপুরা বক্তব্য রাখেন।
তিন দিনের এই নাট্য উৎসবে আজ ১ম দিনে ঝিমিত ঝিমিত চাকমা’র নির্দেশনায় “বিজুরাম’র স্বর্গত যানা” প্রদর্শিত হয়। আগামী ২২ ডিসেম্বর বিকাল ৫ টা’য় ঝিমিত ঝিমিত চাকমা’র “ফিরিই” এবং তৈনগাঙ থিয়েটারে পরিবেশনায় “মন’ উকূলে” পরিবেশিত হবে। ২৩ ডিসেম্বর জুমফুল থিয়েটারের পরিবেশনায় “আদেই ধন” এবং জাক’এর পরিবেশনায় “হক্কানীর ধনপানা” পরিবেশিত হবে।

Back to top button