শিল্প ও সংস্কৃতি

ময়মনসিংহে মান্দি বাদ্যযন্ত্র বিষয়ক কর্মশালা ও প্রশিক্ষন আগামীকাল

আয়োজনে ব্রিং মিউজিক একাডেমি

ব্রিং মিউজিক একাডেমী এর আয়োজনে আগামীকাল ১৪ই জুলাই ময়মনসিংহের কারিতাস হলরুমে আয়োজিত হচ্ছে অর্ধ-দিনব্যাপী মান্দি বাদ্যযন্ত্র বিষয়ক কর্মশালা ও প্রশিক্ষন।

কর্মশালা ও প্রশিক্ষনটি চলবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত। প্রশিক্ষক হিসেবে থাকছেন ওস্তাদ লিজুস রেমা। কর্মশালায় দামা, রাং, আদুরী, মান্দি সানাই এর প্রাথমিক পরিচিতি ও মান্দি সংস্কৃতিতে এর তাৎপর্য তুলে ধরা হবে।

জাদু রিছিল, সদস্য, ব্রিং মিউজিক একাডেমী, আইপিনিউজকে বলেন, “মান্দিদের নিজস্ব বাদ্যযন্ত্রের প্রতি উৎসাহ বৃদ্ধি, পরিচিতি লাভ এবং সংস্কৃতিতে এর অবদান ও তাৎপর্য সম্পর্কে জানানোর জন্যই আমাদের এই আয়োজন”।

তিনি বিশেষভাবে উল্লেখ করেন যে, এই স্বল্প সময়ে এই সকল বাদ্যযন্ত্র বাজানোর প্রশিক্ষন দেওয়া সম্ভব না হলেও কিছু না জানা বিষয়ে আগ্রহীরা জানতে পারবেন। যেমন, ‘দামা’ ও আদুরী এর বিভিন্ন প্রকার তাল রয়েছে যা বিশেষ বিশেষ পরিস্থিতি এবং অনুষ্ঠান ছাড়া বাজানো হয় না, এ বিষয়ক না জানা অনেক তথ্যও এ আয়োজন থেকে আগ্রহীরা পেতে পারেন।

সকল আগ্রহীদের, বিশেষকরে ময়মনসিংহে অবস্থানরত আদিবাসীদের তিনি উদ্বুদ্ধ করেন ও আহব্বান জানান এ আয়োজনে উপস্থিত হওয়ার জন্য।

ব্রিং মিউজিক একাডেমি পথচলার শুরু থেকেই আদিবাসী বাদ্যযন্ত্রের উপর কাজ করে আসছে। প্রতিষ্ঠানটি-র অন্যতম লক্ষ্য, একদম ছোট থেকেই মান্দি আদিবাসী শিশুদের এসকল বাদ্যযন্ত্রে আগ্রহী ও পারদর্শী করে তোলা। ব্রিং মিউজিক একাডেমি দামা, রাং, আদুরী, মান্দি সানাই এর পাশাপাশি গান ও শিশুদের জন্য মান্দি-ছড়া-গান গসেরং এর প্রশিক্ষন দিয়ে থাকে। এছাড়াও গিটার, কিবোর্ড, ড্রামস, তবলা, উকুলেলে, কাহন, এবং বাঁশির প্রশিক্ষন-এর ব্যবস্থা ব্রিং মিউজিক একাডেমিতে রয়েছে।

#আইপিএজি

Back to top button