আন্তর্জাতিক

ব্রাসেলসে ইউরোপিয়ান পার্লামেন্টের অধিবেশনে জুম্ম প্রতিনিধির যোগদান

ব্রাসেলস থেকে: গত ৬ ডিসেম্বর ২০১৮ পার্বত্য চট্টগ্রামের আদিবাসী জুম্ম জনগণের প্রতিনিধি হিসেবে মি. কৃষ্ণ আর চাকমা বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপিয়ান পার্লামেন্টে অনুষ্ঠিত ইউরোপিয়ান ইউনিয়ন এবং জাতিসংঘের বিশেষায়িত সংস্থা মধ্যকার দক্ষিণ এশিয়া সংক্রান্ত অধিবেশনে যোগদান করেন।

উক্ত অধিবেশনে মি. চাকমা পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন ও পার্বত্য চট্টগ্রামের মানবাধিকার বিষয়ে এক সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন।

বাংলাদেশের উন্নয়নে সহায়তা করার জন্য ইউরোপিয়ান ইউনিয়ন ও জাতিসংঘের বিশেষায়িত সংস্থাসমূহকে ধন্যবাদ জানিয়ে মি. চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামের মানবাধিকার পরিস্থিতি বিষয়েও বিশেষ নজর প্রদান করা অত্যাবশ্যক। তিনি বলেন, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর বাংলাদেশ সরকার ও পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। কিন্তু চুক্তির মৌলিক বিষয়সমূহ এখনো যথাযথভাবে বাস্তবায়িত হয়নি। পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ার কারণে পার্বত্য চট্টগ্রামে এখনো বিশেষ শাসনব্যবস্থা গড়ে উঠেনি। পার্বত্য চট্টগ্রামে বেসামরিকীকরণের কাজ অগ্রগতি হয়নি। আদিবাসী নারী ও কন্যাশিশু এবং আদিবাসী মানবাধিকার সুরক্ষা কমী‍দের নিরাপত্তা নিশ্চিত হয়নি। পার্বত্য এলাকায় সভা-সমিতি ও মতপ্রকাশের স্বাধীনতার উপর হস্তক্ষেপ করার ঘটনা হরহামেশাই সংঘটিত হচ্ছে বলে তিনি জানান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে হয়রানি আরো জোরালো হয়েছে বলে তিনি মত প্রকাশ করেন।

পার্বত্য চট্টগ্রামে বিদেশী নাগরিকদের প্রবেশে বাধা-নিষেধের কথা উল্লেখ করে বলেন, যেভাবে ইউরোপিয়ান ইউনিয়ান ও জাতিসংঘের বিশেষায়িত সংস্থার লোকজন কক্সবাজারে অসহায় রোহিঙ্গাদের দেখতে যান সেভাবে পার্বত্য চট্টগ্রামেও জুম্ম জনগণকে দেখতে পার্বত্য চট্টগ্রামে সফর করার জন্য তাদের প্রতি আহ্বান জানান।

ইউরোপিয়ান পার্লামেন্টে অনুষ্ঠিত উক্ত অধিবেশনে অন্যান্যের মধ্যে ব্রাসেলসে বাংলাদেশের রাষ্ট্রদূতও উপস্থিত ছিলেন। ইউরোপিয়ান পার্লামেন্টে অনুষ্ঠিত ইউরোপিয়ান ইউনিয়ন এবং জাতিসংঘের বিশেষায়িত সংস্থা মধ্যকার দক্ষিণ এশিয়া সংক্রান্ত অধিবেশনে একজন জুম্ম প্রতিনিধি হিসেবে প্রথম বারের মতো কৃষ্ণ আর চাকমা যোগদান করেন।

Back to top button