জাতীয়

পাহাড়ে শিক্ষার্থীদের সমাবেশ নিয়ে খন্ডিত সংবাদ পরিবেশনে ক্ষুব্ধ ঢাবি’র পাহাড়ী শিক্ষার্থীরা

আইপিনিউজ ডেক্স(ঢাকা): সম্প্রতি পাহাড়ের বিভিন্ন স্থানে সাধারণ জুম্ম শিক্ষার্থীরা গ্রাফিতি অংকন করছেন এবং দেয়াল লিখন কর্মসূচী পালন করছেন। উক্ত কর্মসূচীতে সেনাবাহিনী ও সেটলার বাঙালিদের কর্তৃক বাঁধা প্রদান এবং গ্রাফিতি মুছে ফেলার ঘটনা ঘটেছে। এরই প্রতিবাদে গত ১৬ আগস্ট ২০২৪ তারিখ পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি এবং রাঙ্গামাটি জেলায় সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে। এর পরই বিডিনিউজ ও কালবেলাসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে খন্ডিত সংবাদ পরিবেশন করা হয়। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবার।

আজ ১৮ আগষ্ট এক প্রতিবাদ লিপিতে শিক্ষার্থীরা বলেন, গত ১৬ আগস্ট ২০২৪ তারিখ পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি এবং রাঙ্গামাটি জেলায় সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে। এ আয়োজনকে নিয়ে সেদিনই বিডিনিউজ২৪ এ “৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে খাগড়াছড়িতে শিক্ষার্থীদের বিক্ষোভ” (যার লিংক: https://bangla.bdnews24.com/samagrabangladesh/b078c78d60a7) শিরোনামে এবং সংবাদমাধ্যম কালবেলা’তেও “এবার রাজপথে নামার হুঁশিয়ারি পাহাড়ের শিক্ষার্থীদের” (যার লিংক: https://www.facebook.com/watch/?mibextid=oFDknk&v=1039284534203881&rdid=RyihB86VQXiHkjW9) শিরোনামে অরেকটি অডিও ভিজ্যুয়াল সংবাদ পরিবেশিত হয়। উক্ত দু’টি সংবাদই ভুল ভাবে জনগণের সামনে উপস্থাপন করা হয়েছে এবং মূল ঘটনাকে পাশ কাটিয়ে নতুন আরেকটি নগন্য ইস্যুকে উপস্থাপন করায় আমরা সংক্ষুব্ধ এবং এ সংবাদের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

প্রতিবাদ লিপিতে শিক্ষার্থীরা আরো বলেন, আমরা স্বাধীন ও বস্তুনিষ্ঠ সংবাদিকতাকে সবসময় স্বাগত জানিয়ে এসেছি। তাই বস্তুনিষ্ঠ ও জনস্বার্থের সাংবাদিকতাকে পরিশুদ্ধ রাখার জন্য উক্ত সংবাদ সমূহের পেছনে জড়িত রিপোর্টারদের জবাবদিহীতার আওতায় নিয়ে আসা এবং এসব ঘটনায় সঠিক সংবাদ পরিবেশনের আহ্বান জানাচ্ছি।

উল্লেখ্য, পাহাড়ের বিভিন্ন স্থানে সেনাবাহিনী ও সেটলার বাঙালিদের কর্তৃক গ্রাফিতি অংকনে বাধাঁ দেওয়ায় রাঙ্গামাটি এবং খাগড়াছড়িতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। উক্ত সমাবেশে পার্বত্য তিন জেলা পরিষদে যোগ্য ব্যক্তিদের নিয়োগ, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দেওয়া, ৫ শতাংশ কোটা পুনর্বহাল এবং পার্বত্য চুক্তির যথাযথ বাস্তবায়নসহ নানা ধরণের দাবি সাধারণ শিক্ষার্থীরা উত্থাপন করেন। কিন্তু উদ্দেশ্যপ্রণোদিতভাবে শুধু মাত্র কোটা পুনর্বহাল বিষয়টিকে উপস্থাপন করে সাধারণ পাহাড়ী শিক্ষার্থীদের মৌলিক দাবি গ্রাফিতি অংকনে বাঁধা প্রদানকারীদেরকে পাহাড় থেকে সড়িয়ে নেয়ার প্রসঙ্গটিকে আড়াল করা হয়েছে। তাছাড়া জনসাধারণের কাছে আমাদের মূল বার্তা পৌছে দেয়ার ক্ষেত্রে বিভ্রান্তি সৃষ্টি করা হয়েছে বলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জুম্ম শিক্ষার্থীরা মনে করে।তাছাড়া এক্ষেত্রে যথাযথ পদক্ষেপ গ্রহন করা এবং সঠিক সংবাদ পরিবেশনের আহ্বানও জানায় শিক্ষার্থীরা।

Back to top button