জাতীয়

পার্বত্য চট্টগ্রামে পর্যটক ভ্রমণে ২৩ দিনের নিষেধাজ্ঞা

প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভূমি তিন পার্বত্য জেলা ভ্রমণে ২৩ দিনের নিষেধাজ্ঞা দিয়েছে  স্থানীয় প্রশাসন। এ নিষেধাজ্ঞা আগামী ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বলবৎ থাকবে। গত ৬ অক্টোবর রাঙ্গামাটির প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বিষয়টি নিশ্চিত করে বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এবং পার্বত্য চট্টগ্রামের সার্বিক পরিস্থিতি বিবেচনায় এই নির্দেশনা প্রদান করা হয়েছে।

উল্লেখ্য যে, গত ১৮, ১৯ এবং ২০ সেপ্টেম্বর, ২০২৪ ইং তারিখে পার্বত্য জেলা খাগড়াছড়ির দিঘীনালা এবং রাঙ্গামাটিতে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটে। ঘটনায় ৪ জন আদিবাসী নিহত ও শতাধিক আহত এবং অনেক দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান ক্ষয়ক্ষতি হয় বলে বিভিন্ন সূত্রে জানা গিয়েছে। এর পরিপ্রেক্ষিতে সাজেক ঘুরতে যাওয়া অনেক পর্যটক আটকে পড়ে। এর পরবর্তীতে গত ২৪ সেপ্টেম্বর ২০২৪ ইং তারিখে রাঙ্গামাটির সাজেক থেকে প্রাইভেট কারযোগে খাগড়াছড়ি ফেরার পথে তিন পর্যটককে অপহরণ করে নিয়ে যায় দুর্বৃত্তরা। পরে পুলিশের হেফাজতে এসে অপহরণের শিকার হওয়া পর্যটকরা তাদেরকে যারা অপহরণ করেছিল তারা সবাই বাঙালী ছিল বলে স্বীকারোক্তি দেয়। এর পরিপ্রেক্ষিতে গত ২৫-২৭ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিন রাঙ্গামাটির সাজেক ভ্রমণে পর্যটকদের নিরুৎসাহিত করা হয়। পরে পরিস্থিতি বিবেচনায় আরো তিন দিন  বাড়িয়ে প্রথমে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এবং পরবর্তীতে তৃতীয় দফায় বাড়িয়ে আরো তিন দিন বাড়িয়ে ৩ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়।

কিন্তু গত ২ অক্টোবর, ২০২৪ তারিখে খাগড়াছড়িতে শিক্ষকরূপী ধর্ষক মো: সোহেল কর্তৃক এক ত্রিপুরা ছাত্রী ধর্ষিত হওয়ার ঘটনার প্রেক্ষিতে আরেক দফা সাম্প্রদায়িক হামলা সংঘটিত হয়। ঘটনায় অনেক আদিবাসী দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান  পুড়ে যায় বলে অভিযোগ পাওয়া গিয়েছে। এমনতর বাস্তবতায় সাম্প্রতিক সময়ে পাহাড়ের সার্বিক পরিস্থিতি বিবেচনায় গোটা তিন পার্বত্য জেলায় ভ্রমণে আবারো নিষেধাজ্ঞা জারী করা হলো।

Back to top button