শিল্প ও সংস্কৃতি

দ্য রাবুগা ব্যান্ড এর প্রথম অরিজিনাল ট্র্যাক রিলিজ আজ

মান্দি আদিবাসী ব্যান্ড ‘দ্য রাবুগা’ আজ ১৬ সেপ্টেম্বর বিকাল ৫ টায় রিলিজ হলো তাদের প্রথম অরিজিনাল ট্র্যাক ‘বিচ্চি’। তাদের এই গানটি একই সাথে রিলিজ হয়েছে স্পটিফাই এবং ইউটিউবে।

গানটির রিলিজ সম্পর্কে জানতে চাইলে ব্যান্ডটির ফাউন্ডার মেম্বার ও ব্যাজিস্ট ডোনাল্ড চাম্বুগং বলেন, আমরা একেবারেরই নতুন ব্যান্ড এবং এটিই আমাদের প্রথম গান যা দর্শকদের উপহার দিতে যাচ্ছি। গানটি মূলত আমাদের মান্দি কালচারের খুবই গুরুত্বপূর্ণ উপাদান চু বিচ্চিকে ঘিরে। চু বিচ্চি হলো আমাদের ঐতিহ্য, এই ঐতিহ্যকে গানের মাধ্যমে তুলে ধরবার চেষ্টা আমাদের।

চু বিচ্চি মান্দি আদিবাসীদের ঐতিহ্যবাহী পানীয়। এই পানীয় মান্দি আদিবাসীরা বিভিন্ন সামাজিক ও পারিবারিক অনুষ্ঠানে পান করে থাকে।

ব্যান্ডের ভোকাল সবুজ মাঝি জানান, আমারা নিজেদের উদ্যোগে গানটি রিলিজ করছি, যে ভালোবাসা আমরা আমাদের শুভাকাঙ্ক্ষীদের কাছ থেকে পাচ্ছি রিলিজের আগেই তাতে আমি খুবই আবেগাপ্লুত। এই ধরণের সাপোর্ট ও ভালবাসা দিয়ে যাবেন। আমরা আরও নতুন নতুন মান্দি গান নিয়ে আমাদের সংস্কৃতিকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে চাই।

ব্যান্ডটির গিটারিস্ট ও ব্যাক ভোকাল চাসং নকরেক জানান, সারাদিন কাজের পর আমাদের মান্দি আদিবাসীদের গ্রামে সন্ধ্যায় সকলে আড্ডায় চু নিয়ে বসতো, যদিও এখন এই সামাজিক চর্চা খুবই কমে গেছে। তো এই গোল হয়ে আড্ডায় সৃষ্টি হতো বিভিন্ন পল্লী কবিতা ও শ্লোক, এবং খোঁজ নেওয়া হতো একে অপরের। এই পানীয় যে আমাদের সংস্কৃতি-এর বিকাশে খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে ও সামাজিক বন্ধন দৃঢ় করে তা আমরা আমাদের সামনের গানগুলিতে আরও তুলে ধরতে চাই।

গানটির লিরিক লিখেছেন ডোনাল্ড চাম্বুগং, রেকর্ডিং স্টুডিও স্টেরিও সেন সেই এবং স্টুডিও বাক্স, ডিস্ট্রিবিউশন পার্টনার এম ই লেবেল, এবং গানটির অফিসিয়াল পোস্টার ডিজাইন করেছেন মিখাইল ম্যাক্স মাঝি।

গানের ইউটিউব লিংকঃ https://youtu.be/a-ji4SeLo3E?si=eqO51FX3SEj618p7

#আইপিএজি

Back to top button