আন্তর্জাতিক

ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ চলছে

টানা ২৫ বছর ধরে রাজ্যের ক্ষমতায় অধিষ্ঠিত বামফ্রন্টের সঙ্গে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোটের মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতার মধ্যে ভারতের ত্রিপুরা রাজ্যের বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে।
রোববার স্থানীয় সময় সকাল ৭টা থেকে উত্তরপূর্ব এ রাজ্যটির মোট ৩১৭৪টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয় বলে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বিকাল চারটা পর্যন্ত ভোট গ্রহণ চলবে, ফল জানা যাবে ৩ মার্চ।

ত্রিপুরায় টানা চার মেয়াদে মুখ্যমন্ত্রীর পদে থাকা মানিক সরকারের জন্য এবারের নির্বাচনকে পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। লড়াইয়ে উৎরে গেলে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া মার্কসবাদীর (সিপিএম) পলিটব্যুরো সদস্য মানিক রেকর্ড পঞ্চমবারের মতো রাজ্যের শীর্ষপদে আসীন হবেন বলে ধারণা পর্যবেক্ষকদের।

উত্তরপূর্ব অঞ্চলে নিজেদের প্রভাব বিস্তারে মরিয়া বিজেপির জন্যও এ নির্বাচন বেশ গুরুত্বপূর্ণ। মোট ভোটারের ৩২ শতাংশ আদিবাসী হওয়ায় তাদের ভোট টানতে বিজেপি আদিবাসীদের দল ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অব ত্রিপুরার (আইপিএফটি) সঙ্গে জোটও বেধেছে; আদিবাসীদের এ দলটি দীর্ঘদিন ধরেই ত্রিপুরা ভেঙে আলাদা রাজ্যের দাবিতে আন্দোলন করে আসছে।

ভোটের শুরুতেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ত্রিপুরার তরুণ জনগোষ্ঠীকে ভোটকেন্দ্রে এসে পছন্দের প্রার্থী নির্বাচনে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।

Back to top button