আন্তর্জাতিক

জাতিসংঘ আদিবাসীদের পাশে রয়েছে – জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস

সোহেল হাজং, নিউ ইয়র্ক থেকে: জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন বিশ্বে আদিবাসীরা পাাঁচ হাজার ভিন্ন ভিন্ন বৈচিত্রময় সংস্কৃতি এবং চার হাজার ভিন্ন ভিন্ন মাতৃভাষার প্রতিনিধিত্ব করছে। কিন্তু তারা নানা চ্যালেঞ্জের মুখোমুখী হচ্ছে প্রতিনিয়ত। তারা বঞ্চিত হচ্ছে, অবহেলিত হচ্ছে, প্রান্তিকতর হচ্ছে এবং নানা মানবাধিকার লঙ্ঘণের শিকার হচ্ছে। তারা তাদের নিজস্ব ঐতিহ্যবাহী ভূমি থেকে বিতাড়িত হচ্ছে। পৃথিবীজুড়ে লক্ষ লক্ষ আদিবাসী মানুষ তাদের ভূমি, অধিকার ও তাদের সম্পদ হারাচ্ছে। আদিবাসীরা সারা পৃথিবীর মোট জনগণের মাত্র শতকরা ৫ ভাগ কিন্তু তারা বিশ্বের দরিদ্রতম সংখ্যার কাতারে ১৫%। তিনি বলেন আমার বক্তব্য সুস্পষ্ট। জাতিসংঘ আপনাদের পাশে রয়েছে।

তিনি আরো বলেন, আদিবাসীরা হাজার হাজার বছর ধরে পৃথিবীর টেকসই ভূমি রক্ষা ও জলবায়ু অভিযোজনে অগ্রদূত হিসেবে ভূমিকা পালন করে চলেছে। যেখানে আদিবাসী নারী ও যুবদের ভূমিকা অতুলনীয়। আদিবাসীদের অধিকার রক্ষায় জাতিসংঘ অঙ্গীকারাবদ্ধ। জাতিসংঘের বিভিন্ন পলিসিতে আদিবাসীদের সংযুক্তকরণের পাশাপাশি বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে আদিবাসীদের বক্তব্যকে জাতিসংঘ জোড়ালো করতে সহায়তা করবে।

গত ১৭ এপ্রিল জাতিসংঘের আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরামের ২২তম অধিবেশনের উদ্বোধনী দিনে উপস্থিত হয়ে জাতিসংঘের মহাসচিব এসব কথা বলেন। দুই সপ্তাহব্যাপী অনুষ্ঠেয় এই অধিবেশনে ৩টি বিষয়ে আলোচনা ও ৭টি সংলাপ হওয়ার কথা রয়েছে।

প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও ৩টি বিষয়ে সংলাপ হয়। সেগুলো হল ১. আন্তর্জাতিক আদিবাসী ভাষা দশক, ২. সিডও জেনারেল রিকোমেন্ডেশন নং ৩৯ ও ৩. জাতিসংঘের আওতায় আদিবাসী প্লাটফর্ম।

এবার পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে হাজারো আদিবাসী ডেলিগেটদের উপস্থিতি লক্ষ করা যায় এ অধিবেশনে।

এজেন্ডা ৫(জি) এর অধীনে প্রথম ইন্টারেক্টিভ সংলাপে আদিবাসী ডেলিগেটদের বিবৃতি প্রদানের সময় এশিয়া ইন্ডিজেনাস পিপলস প্যাক্ট এর প্রতিনিধি সোহেল হাজং তার বিবৃতিতে বলেন- এশিয়ার অনেক দেশের আদিবাসী ভাষা সাংঘাতিকভাবে বিপদাপন্ন ও বিলুপ্ত হওয়ার পথে রয়েছে। তিনি বাংলাদেশের কথা উদাহরণ দিয়ে বলেন, বাংলাদেশে মাত্র ৬ জন লোক এখন ‘রেংমিটচা’ ভাষায় কথা বলেন যাদের বয়স ৬০ এর ওপরে। এই ৬জন লোক মারা গেলে এই ভাষাটিও দেশ থেকে চিরতরে বিলীন হয়ে যাবে। তাছাড়া, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আইএমএলআই), বাংলাদেশের ১৪টি বিপন্ন আদিবাসী ভাষাকে চিন্হিত করেছে। এশিয়ার অন্যান্য দেশের আদিবাসী মাতৃভাষার অবস্থা প্রায় একইরকম।

বিবৃতির সুপারিশে তিনি বলেন আদিবাসী ভাষা সংরক্ষণ, সুরক্ষা ও বিকাশে রাষ্ট্রীয় পর্যায়ে পর্যাপ্ত বাজেট বরাদ্দসহ জাতীয় কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে। ঝুঁকিপূর্ণ ভাষাগুলোকে যত্ন ও রক্ষার জন্য অতিরিক্তি জরুরি ব্যবস্থা গ্রহণ করতে হবে।

Back to top button