জাতীয়

‘চলুন অতীতকে ভুলে, ভবিষ্যতকে এগিয়ে নিই’- সংখ্যালঘু নেতৃবৃন্দের সাথে মির্জা ফখরুল

আইপিনিউজ ডেক্স(ঢাকা): ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বাংলাদেশ জাতীয়তাবাদী দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দুর্ভাগ্য হলেও সত্য, আজকে সমাজ পুরোপুরি বিভক্ত হয়ে গেছে। একটি শ্রেণি আছে যারা সম্প্রদায়ে সম্প্রদায়ে বিভেদ সৃষ্টি করছে। এরা লুটেরার দল। এরা যেমন রাষ্ট্রীয় সম্পদ লুট করে, তেমনই ধর্মের নামে লুট করে, ধর্ম নিয়ে ব্যবসায় করে। এদের কোনো রাজনীতি নেই, এদের কোনো ধর্ম নেই।

গতকাল (১৬ আগস্ট) বিকেলে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় তিনি আরও বলেন, চলুন অতীতকে ভুলে যাই। ভবিষ্যতকে এগিয়ে নেই। গণতান্ত্রিক রাষ্ট্র পুনপ্রতিষ্ঠায় এবং জবাবদিহিমূলক পার্লামেন্টের মাধ্যমে গণতন্ত্রকে ফিরিয়ে আনি। মির্জা ফকরুল আরও বলেন, সংখ্যালঘুদের সমস্যা রাষ্ট্রের সমস্যা, সকলের সমস্যা। অস্বীকার করার উপায় নেই, নোংরা রাজনীতি আজ জনগণের মধ্যে, সম্প্রদায়ের মধ্যে সুন্দর সম্পর্কগুলোকে নষ্ট করে দিচ্ছে। বিভাজন তৈরি করেছে। গণতন্ত্রহীনতা আজ রাষ্ট্রের অন্যতম সমস্যা। সুযোগ এসেছে সবাই মিলে একসাথে দেশকে গড়ে তোলার। তিনি আরো বলেন, বিএনপিকে অনেকেই জামায়াত এর সাথে ব্র্যাকেট করে দেয়। আমরা জামায়াত নই, আমরা লিবারেল ডেমোক্রেসিতে বিশ্বাস করি। মির্জা ফকরুল সবাইকে আহ্বান জানিয়ে বলেন, আমরা সবাই এক জাতি। ঐক্যবদ্ধভাবে দেশের ভাবমূর্তি রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

আলোচনার শুরুতে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাড. রাণা দাশগুপ্ত বিদ্যমান পরিস্থিতিতে সাম্প্রদায়িক হামলা ও সহিংসতা বন্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণের পাশাপাশি ধর্মীয় সংখ্যালঘুদের স্বার্থ ও অস্তিত্ব রক্ষায় ৮ দফা দাবি এবং বৈষম্যহীন রাষ্ট্র পুনর্গঠনে ৬ দফা প্রস্তাবনা তুলে ধরেন। জবাবে মির্জা ফখরুল বলেন, এসব দাবি দাওয়া ও প্রস্তাবনা যথাযথভাবে বিবেচনায় নিতে তিনি আন্তরিকভাবে পদক্ষেপ গ্রহণ করবেন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অন্যতম সভাপতি ড, নিমচন্দ্র ভৌমিক, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি বাসুদেব ধর ও সাধারণ সম্পাদক সন্তোষ শর্মা, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি জয়ন্ত কুমার দেব। ইসকন, বাংলাদেশ এর প্রভু রূপানন্দ, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের সাবেক চেয়ারম্যান অ্যাড. নিতাই রায় চৌধুরী, তপন ঘোষ, তরুণ দে, ড. সুকোমল বড়ুয়া, ড. দিলিপ বড়ুয়া, ড. দেবাশীষ পাল, ফাদার এ্যালভার্ট। মতবিনিময় সভা পরিচালনা করেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের চেয়ারম্যান বিজন কুমার সরকার।

Back to top button