Uncategorized

চবিতে শুরু হয়েছে শহীদ ছাত্রনেতা মংচসিং মারমা স্মৃতি ফুটবল টুনার্মেন্ট-২০২৪

আইপিনিউজ, চবি প্রতিনিধি: গত শনিবার (১ জুন) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে “শহীদ ছাত্রনেতা মংচসিং মারমা স্মৃতি ফুটবল টুনার্মেন্ট-২০২৪”।  পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে এই টুর্নামেন্টটি প্রতিবছরের ন্যায় এবছরও শুরু হল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে। মূলত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আদিবাসী শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক ভ্রাতৃত্ববোধ সুদৃঢ় করাই এর লক্ষ্য।

উদ্বোধনী অনুষ্ঠান শুরুর আগে শহীদ মংচসিং মারমাসহ পার্বত্য চট্টগ্রামে জুম্ম জনগণের স্বাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে সকল শহীদদের স্বরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক নরেশ চাকমা। এছাড়াও উপস্থিত ছিলেন পিসিপি, চবি শাখার সভাপতি অন্তর চাকমা, পিসিপি, চবি ২নং গেইট শাখার সভাপতি সুমন চাকমা ও টুনার্মেন্ট পরিচালনা কমিটির আহ্বায়ক সুভাষ চাকমা প্রমূখ।

টুনার্মেন্টের উদ্বোধক নরেশ চাকমা বলেন, “প্রতি বছর পাহাড়ী ছাত্র পরিষদ, চবি শাখার উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীদের মধ্যকার পারস্পারিক সম্পর্কগুলো আরও সুদৃঢ় করার লক্ষ্যে এই টুর্নামেন্ট আয়োজন করা হয়। যার স্মরণে এই ফুটবল টুর্নামেন্ট তাঁর সম্পর্কে ছাত্র সমাজকে জানতে হবে।” তিনি মংচসিং সহ এযাবৎ কালে আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান এবং টুর্নামেন্টে সকল খেলোয়াড়দেরকে ভ্রাতৃত্ববোধ বজায় রেখে সুন্দর ও সুশৃঙ্খলভাবে খেলার জন্য আহবান জানান।

করমর্দনরত খেলোয়াররা।

তিনি আরো বলেন, “আমরা যুগে যুগে দেখেছি যারা নিজের অধিকার নিয়ে কাজ করে তারা অধিকারের জন্য জীবনও উৎসর্গ করতে পারে। বর্তমান প্রজম্মকে তার আত্মত্যাগ থেকে শিক্ষা নেওয়া উচিত। এই টুনার্মেন্টে তাঁকে স্মরণ করার পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত পাহাড়-সমতল থেকে আসা আদিবাসী শিক্ষার্থীদের মধ্যে একতা, ভ্রাতৃত্ববোধ ও পারস্পারিক সম্পর্ক বৃদ্ধি করতে হবে। ছাত্রনেতা মংচসিং এর স্মরণে চবিতে টুনার্মেন্টের আয়োজন হয়ে আসছে এবং ভবিষ্যতেও এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে।” তিনি পাহাড়ের জুম্ম জনগণের যে সংকট তৈরি হয়েছে সেগুলো নিয়েও চিন্তা-ভাবনা করার আহবান জানান।

উদ্বোধনী ম্যাচে হিল ফোর্স(২০১৯-২০ সেশন) ও তাজিংডং(২০১৮-২০১৯ সেশন) টিমের মধ্যকার খেলা অনুষ্ঠিত হয়। খেলায় হিল ফোর্স ৪-১ গোলে জয়লাভ করে।

উল্লেখ্য যে, ২০১২ সালের ২০ মে পাহাড়ী ছাত্র পরিষদের ছাত্র ও জনসমাবেশে যোগদান শেষে ফেরার পথে রাঙ্গামাটির কল্যাণপুরস্থ পেট্রোল পাম্পে ইউপিডিএফ সন্ত্রাসীদের কর্তৃক গ্রেনেড হামলায় ছাত্রনেতা মংচসিং মারমা সহ কাপ্তাই সুইডিশ ইনস্টিটিউটে অধ্যয়নরত অনেক শিক্ষার্থী আহত হন। মংচসিং মারমাকে মারাত্মক আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ভর্তি করানোর দুইদিন পরে মৃত্যুবরণ করেন। তাঁর স্মৃতির স্মরণে ২০১২ সাল থেকে পাহাড়ী ছাত্র পরিষদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ফুটবল টুর্নামেন্ট আয়োজন করে আসছে। এই উদ্বোধনী ম্যাচের মধ্য দিয়ে চবিতে শহীদ ছাত্রনেতা মংচসিং মারমা স্মৃতি ফুটবল টুর্নামেন্টটি ১১ তম আসর অনুষ্ঠিত হচ্ছে।

অবশ্যই পড়ুন
Close
Back to top button