অন্যান্যআঞ্চলিক সংবাদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাতৃভাষায় বর্ণমালা প্রশিক্ষণ কর্মশালা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আদিবাসী শিক্ষার্থীদের সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন রঁদেভূ শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অত্যন্ত একটি পরিচিত সংগঠন। সংগঠনটি প্রায়শই নানামুখী সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনার মধ্য দিয়ে সমৃদ্ধ আদিবাসী ভাষা, সাহিত্য ও সংস্কৃতি সবার মাঝে তুলে ধরার প্রচেষ্টা চালিয়ে থাকে। এবার সংগঠনটির উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে দেশের বিভিন্ন আদিবাসী ভাষার বর্ণমালা প্রশিক্ষণ কর্মশালা।

কর্মশালাটির প্রচারণায় সংগঠনটি তাদের নিজস্ব ফেসবুক পেজ এ লিখেছে,

“মাতৃভাষা প্রত্যেক মানুষের কাছেই অমূল্য। সেই ভাষা যুগের পর যুগ টিকে থাকে প্রজন্ম থেকে প্রজন্মে শেখানোর মাধ্যমে। কম-বেশি সকল ভাষার কথ্য ভাষার পাশাপাশি লিখিত রূপ রয়েছে। একটি শিশুর স্বকীয়তা, সৃজনশীলতা, মননশীলতা ও মেধার বিকাশ হয় তার মাতৃভাষার মধ্য দিয়ে। কিন্তু বাংলাদেশের নতুন প্রজন্মের অধিকাংশ আদিবাসী জনগোষ্ঠী নিজ ভাষায় কথা বলতে পারলেও নিজস্ব ভাষায় তারা অধিকাংশই নিরক্ষর। তার কারণ তাদের দৈনন্দিন জীবনে এসব চর্চার কোনো সুযোগ না থাকা। ভাষাগত আগ্রাসনের শিকার হওয়া বর্তমান আদিবাসী প্রজন্মের খুব কম সংখ্যক-ই তাদের নিজস্ব মাতৃভাষার বর্ণমালাগুলো লিখতে ও পড়তে জানে। চর্চার অভাবে কোন না কোন একদিন হারিয়ে যেতে পারে তাদের এই প্রিয় মাতৃভাষা। তাই প্রিয় মাতৃভাষাকে বাঁচিয়ে রাখার জন্য মৌখিকভাবে বলার পাশাপাশি লিখিতভাবেও বাঁচিয়ে রাখতে হবে। আর এ কাজে তরুণ প্রজন্মের ভূমিকা অপরিসীম।”

“আমার বর্ণমালা, আমার অহংকার” এই স্লোগানে অনুষ্ঠিতব্য এই কর্মশালা ব্যাপ্তি হবে মাসব্যাপী। আয়োজকরা জানিয়েছেন, চাকমা, মারমা, তঞ্চঙ্গ্যা, ম্রো, রাখাইন প্রভৃতি ভাষার বর্ণমালা শেখানো হবে এই কর্মশালায়। কর্মশালাটিতে অংশগ্রহণ করতে চাইলে আগামী ২৯শে জুন-০৫ই জুলাই ২০২৪ ইং এর মধ্যে ২২০/- টাকা ফি দিয়ে নিবন্ধন করে নিতে হবে। আগ্রহীরা গুগল ফরমে প্রাথমিক আবেদন করতে পারবেন। পরবর্তীতে যোগাযোগের মাধ্যমে প্রশিক্ষণার্থী ভর্তি করানো হবে। আগামী ০৬ জুলাই, ২০২৪ ইং থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিশ্বশান্তি প্যাগোডা প্রাঙ্গনে এই কর্মশালা শুরু হবে। সপ্তাহে ২ দিন ক্লাস হবে। কোর্স শেষে পরীক্ষায় উত্তীর্ণদের সার্টিফিকেট প্রদান করা হবে।

কর্মশালায় অংশগ্রহণের জন্য প্রাথমিক আবেদনের ফরম লিংক: https://forms.gle/W7Np2Q6eQy2oF2bW6

Back to top button