জাতীয়

আদিবাসী দিবসে আদিবাসী ছাত্র যুব সমাবেশ অনুষ্ঠিত

সাংবিধানিক স্বীকৃতি এবং দেশে জাতিগত সংখ্যালঘুদের অধিকার রক্ষার দাবিতে গতকাল শুক্রবার আদিবাসী ছাত্র ও যুবকরা সমাবেশ করেছে।

গতকাল আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে রাজধানীর রাজু স্মৃতি ভাস্কর্যের সামনে ‘আদিবাসী ছাত্র যুব সংগঠোনসমূহ’ শীর্ষক ব্যানারে আয়োজিত এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিশ্বের আদিবাসী জনগোষ্ঠীর অধিকার রক্ষা এবং সচেতনতা বৃদ্ধির জন্য প্রতি বছর ৯ আগস্ট দিবসটি পালন করা হয়। 

সমাবেশে বক্তারা খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবানের অন্তর্ভুক্ত পার্বত্য চট্টগ্রামে ‘সেনা শাসনের’ অবসানেরও আহ্বান জানান। এছাড়া ১৯৯৭ সালের পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন, পর্যটন সম্পর্কিত উন্নয়ন প্রকল্প বাতিল, ভূমি দখলকারীদের বিচারের আওতায় আনা এবং সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন ও মন্ত্রণালয় গঠনের দাবিও জানান আদিবাসী ছাত্র যুব নেতৃবৃন্দ। 

সমাবেশে সভাপতিত্ব করে, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি অলিক মৃ। তিনি  ৫ আগস্ট শেখ হাসিনার পতনের পর থেকে দেশজুড়ে জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতার নিন্দা জানান।

 

সমাবেশ শেষে রাজু ভাস্কর্য থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত মিছিল করে আদিবাসী ছাত্র যুবরা। এরপর অভ্যুত্থানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্প অর্পন ও নীরবতা পালন করা হয়।

উল্ল্যেখ্য, ১৯৯৪ সালে জাতিসংঘ ৯ আগস্টকে আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকে  বিশ্বের সকল আদিবাসী জনগণ নানা আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করে। 

বাংলাদেশে বসবাসরত আদিবাসীরাও দীর্ঘদিন ধরে আদিবাসী হিসেবে স্বীকৃতি প্রদানসহ বিভিন্ন দাবিদাওয়া উত্থাপন, আলোচনা সভা, র‍্যালী  ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে  দিবসটি পালন করে আসছে। তবে বাংলাদেশ রাষ্ট্র এখনো আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়নি।

Back to top button