জাতীয়

আজ এম এন লারমার ৮৫তম জন্মবার্ষিকী: ঢাবিতে হচ্ছে আলোচনা সভা ও প্রবন্ধ উপস্থাপনা

আইপিনিউজ ডেক্স(ঢাকা): আজ ১৫ সেপ্টেম্বর, রবিবার। মেহনতী মানুষের পরম বন্ধু ও পাহাড়ের অবিসংবাদিত নেতা বিপ্লবী মানবেন্দ্র নারায়ণ লারমা’র ৮৫তম জন্মবার্ষিকী। এই মহান নেতার জন্মবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রমেশ চন্দ্র মজুমদার মিলনায়তনে (আর সি মজুমদার অডিটোরিয়াম) বিকাল ৪.০০ টায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা। বিপ্লবী মানবেন্দ্র নারায়ণ লারমার ৮৫তম জন্মবার্ষিকী উৎযাপন কমিটির আয়োজনে উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করবেন  সভাপতিত্ব করবেন বিশিষ্ট সাংবাদিক ও লেখক আবু সাঈদ খান।

এছাড়া আলোচনা সভায়  “গণঅভ্যুত্থান,রাষ্ট্রসংস্কার, সংবিধান বিতর্কঃ মানবেন্দ্র নারায়ণ লারমার জরুরি জিজ্ঞাসা” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন গবেষক ও লেখক পাভেল পার্থ। এছাড়া আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট আইনজীবি ব্যারিস্টার সারা হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও ইউজিসির সসদ্য অধ্যাপক ড. তানজিম উদ্দীন খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক আলতাফ পারভেজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. স্নিগ্ধা রেজওয়ানা, জাতীয় নাগরিক কমিটির সদস্য সারোয়ার তুষার, জুলাই গণ-অভ্যুত্থানে অংশগ্রহনকারী ও ঢাবি শিক্ষার্থী রূপাইয়া শ্রেষ্টা তঞ্চঙ্গ্যা প্রমুখ। এছাড়াও সাম্প্রতিক সময়ে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতৃস্থানীয় ছাত্রনেতাসহ প্রগতিশীল ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন বলেও জানিয়েছেন আয়োজকরা।

আয়োজকদের অন্যতম এবং বিপ্লবী মানবেন্দ্র নারায়ণ লারমার ৮৫তম জন্মবার্ষিকী উৎযাপন কমিটির  সদস্য সতেজ চাকমা বলেন, আমরা এমন ক্ষণে এ দিবসটি পালন করতে যাচ্ছি যেসময় ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে একটি অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নিয়েছে এবং সংবিধান সংশোধন ও পুনর্লিখন নিয়ে নানা বিতর্ক সামনে আসছে। এসকল বিতর্কে মানবেন্দ্র নারায়ণ লারমাকে পাঠ করা এখন সময়ের দাবি।এসব প্রসঙ্গগুলো নিয়েই মূলত আমরা আলোচনার পরিসর সাজিয়েছি। নিশ্চয় উক্ত আলোচনা রাষ্ট্রের নীতি নির্ধারকদের কাছে পৌঁছাতে সক্ষম হবো আমরা।

এদিকে চট্টগ্রামেও বাংলাদেশ আদিবাসী ফোরাম চট্টগ্রাম অঞ্চল এর আয়োজনে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এশিয়ান এস আর হোটেল, স্টেশন রোড এ বিকাল ৪.৩০ ঘটিকায় এই আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে আলোচক হিসেবে থাকবেন জনসংহতি সমিতি নেতা সাধুরাম ত্রিপুরা মিল্টন, চবির সাবেক অধ্যাপক রণজিৎ কুমার দে, প্রকৌশলী দেলোয়ার মজুমদার, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি তাপস হোড়, ঐক্য ন্যাপ এর চট্টগ্রামের নেতা পাহাড়ী ভট্টাচার্য ও পিসিপি চট্টগ্রাম মহানগর এর সভাপতি হ্লামিউ মারমা প্রমুখ।

Back to top button