জাতীয়

আগামীকাল সাংবিধানিক স্বীকৃতিসহ ১১ দফা দাবিতে কালচারাল শোডাউন করবে আদিবাসীরা 

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন এবং আদিবাসীদের নিরাপত্তা নিশ্চিতের দাবিতে আগামীকাল ১৬ আগস্ট, রোজ শুক্রবার জাতীয় জাদুঘর শাহবাগ থেকে কেন্দ্রীয় শহীদ মিনার  পর্যন্ত “কালচারাল শোডাউন” করবে সমতলের আদিবাসী ছাত্র- যুব ও সাধারণ জনগণ। 

গত ১২ই আগস্ট ১১ দফা দাবিতে অনুষ্ঠিত সমাবেশ ও মিছিল থেকে এই শোডাউনের ঘোষণা করা হয়। 

উক্ত কালচারাল শোডাউন কর্মসূচিতে আদিবাসী ছাত্র -যুব সংগঠন, আদিবাসী সাংস্কৃতিক সংগঠন, অধিকারকর্মী এবং সাংস্কৃতিক কর্মীসহ সকল আদিবাসী জাতিগোষ্ঠীকে নিজ নিজ ঐতিহ্যবাহী পোশাক, বাদ্যযন্ত্র ও লড়াই-সংগ্রামের প্রতীকী ইন্সট্রুমেন্ট সহকারে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন আয়োজকরা। 

আয়োজকরা আইপিনিউজকে জানান, কালচারাল শোডাউনে আদিবাসী গানের দল মাদল, এফ মাইনর, আচিক ব্যান্ড কমিউনিটি অব বাংলাদেশ, সাঁওতাল ব্যান্ড কমিউনিটি অব বাংলাদেশ, গ্রীমসান কালচারাল একাডেমী, গারো কালচারাল একাডেমী, সারজামবাহা সাংস্কৃতিক দলসহ আদিবাসীদের বিভিন্ন সাংস্কৃতিক দল অংশগ্রহণ করবেন। 

উল্ল্যেখ্য, এই দেশে ৫৪টির অধিক আদিবাসী জনগোষ্ঠী বসবাস। বাংলাদেশ আদিবাসী ফোরামের তথ্যমতে, দেশে আদিবাসী মানুষের সংখ্যা প্রায় ৪০ লক্ষ। যার মধ্যে সমতলের আদিবাসী জনগোষ্ঠীর জনসংখ্যা দুই-তৃতীয়াংশ। আদিবাসীরা দীর্ঘদিন আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠনের দাবি জানিয়ে আসছেন। 

Back to top button