অন্যান্য

১৯তম বিশ্ব ছাত্র-যুব উৎসবে যোগ দিতে রাশিয়া যাচ্ছেন হরেন্দ্র নাথ সিং

১৯তম বিশ্ব ছাত্র-যুব উৎসবে যোগ দিতে আজ রাশিয়া যাচ্ছেন আদিবাসী যুব পরিষদের সভাপতি হরেন্দ্র নাথ সিং। আগামি ১৫-২১ অক্টোবর ২০১৭ বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশনের (WFDY) উদ্যোগে ৭ দিনব্যাপী রাশিয়ার সচিতে অনুষ্ঠিত হবে ১৯তম বিশ্ব ছাত্র-যুব উৎসব । প্রতি চার বছর অন্তর এ উৎসব অনুষ্ঠিত হয়।

এবারের উৎসবের মূল প্রতিপাদ্য হচ্ছে “For Peace, Solidarity and Social Justice we struggle against imperialism – Honoring our past we build the Future!” বা “শান্তি, সংহতি ও সামাজিক ন্যায়বিচারের লক্ষ্যে সাম্রাজ্যবাদের বিরুদ্ধে আমাদের লড়াই- অতীতের সংগ্রামী ইতিহাসকে ধারণ করেই আমরা আমাদের ভবিষ্যৎ বিনির্মানে প্রতিশ্রুতিশীল”। এবারের উৎসবে বাংলাদেশসহ মোট ১৮৮টি দেশের প্রায় ত্রিশ হাজার ছাত্র ও যুব নেতৃবৃন্দ যোগদান করবেন।
সাম্রাজ্যবাদ , পুঁজিবাদী বিশ্বায়ন, সাম্প্রদায়িকতা, বৈষম্য ও সন্ত্রাসবাদের বিপরীতে World Federation of Democratic Youth (WFDY) বা বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশন-এর সুস্পষ্ট অবস্থান। মানবিক ও সাম্যের বিশ্ব গড়ার প্রত্যয়ে প্রগতির পতাকা উর্দ্ধে তুলে ধরে এক হয়ে কাজ করায় অঙ্গিকারবদ্ধ বিশ্বের বৃহত্তম এই যুব সংগঠনটি । বিভিন্ন দেশের আদিবাসী জাতিগোষ্ঠীর মানুষ, তাদের জীবন ও সংগ্রাম, সামাজিক ও রাজনৈতিক অবস্থান, অধিকার ও স্বীকৃতি, সংস্কৃতি ও শিল্প-সাহিত্য এবং আন্দোলন নিয়ে এই সংগঠন আন্তর্জাতিক পরিমন্ডলে গুরুত্বের সাথে দায়িত্ব পালনে সচেষ্ট। বাংলাদেশেসহ বিভিন্ন দেশের আদিবাসী জাতিগোষ্ঠীর ছাত্র-যুব নেতৃবৃন্দ এই উৎসবে অংশগ্রহণ করে থাকেন।
বাংলাদেশের ৮৫ সদস্যের দলের অন্যতম অংশগ্রহণকারী হিসেবে আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি যুবনেতা হরেন্দ্র নাথ সিং এবারে উৎসবে যোগদানের উদ্দেশ্যে আগামিকাল ১০ অক্টোবর ২০১৭ মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোর উদ্দেশ্যে যাত্রা করবেন। মস্কো দুইদিন অবস্থানের পর তিনি আগামি ১৩ অক্টোবর সচিতে যাবেন এবং ১৫-২১ অক্টোবর ১৯তম বিশ্ব ছাত্র-যুব উৎসবের আনুষ্ঠানিক অধিবেশনসমূহে যোগ দেবেন। বিভিন্ন সময়ে তিনি বিভিন্ন দেশের আদিবাসী ও অপরাপর যুবনেতৃবৃন্দের সাথে দ্বিপাক্ষিক আলোচনা ও মতবিনিময়ে অংশ নেবেন। সেখানে তিনি বাংলাদেশের আদিবাসী জনগোষ্ঠী ও যুবসমাজের পক্ষে বিশ্বজনমত গঠনে ভূমিকা পালন করবেন।
আগামি ২৫ অক্টোবর হরেন্দ্র নাথ সিং বাংলাদেশে ফিরবেন।

Back to top button