আন্তর্জাতিক

১১তম এমরিপ অধিবেশন: আদিবাসীদের প্রতি হিংসা বন্ধের আহ্বান

গত ৯-১৩ জুলাই ২০১৮ জাতিসংঘের এক্সপার্ট ম্যাকানিজম অন দি রাইটস অব ইন্ডিজেনাস পিপলস (এমরিপ)-এর ১১ তম অধিবেশন অনুষ্ঠিত হয়ে গেল সুইজারল্যান্ডের জেনেভা কার্যালয়ে। এবারের ৫দিনে ‘Study and advice on free, prior and informed consent’, ‘United Nations Declaration on the Rights of Indigenous Peoples: good practices and lessons learned’-সহ বিভিন্ন বিষয়ের ওপর মূল অধিবেশন ছাড়াও বিভিন্ন প্যানেল আলোচনা, সাইড ইভেন্ট, বিশ্ব আদিবাসী ককাসের মিটিং অনুষ্ঠিত হয়। বাংলাদেশ থেকে এ অধিবেশনে যোগ দেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য বাঞ্চিতা চাকমা এবং কাপেং ফাউন্ডেশনের সদস্য ও জাতীয় হাজং সংগঠনের সাংগঠনিক সম্পাদক সোহেল হাজং। সোহেল হাজং জাতিসংঘের ভলান্টরি ফান্ড এর সহযোগিতায় সেখানে যোগ দেন। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর অনেক আদিবাসী ডেলিগেট ও সরকারের প্রতিনিধিগণ গুরুত্ব দিয়ে এ অধিবেশনে যোগ দেন এবং তাদের স্টেটমেন্ট তোলে ধরেন। যদিও বাংলাদেশ সরকারের পক্ষ্য থেকে এবার কোন প্রতিনিধি এ অধিবেশনে অংশ নেননি।

অধিবেশনের প্রথম দিনে স্বাগত বক্তব্যে মানবাধিকার কাউন্সিল-এর প্রেসিডেন্ট, এ্যাম্বাসেডর ভজিসলাভ সাক বলেন, গত ১০ বছরে গুরুত্বপূর্ণ ক্ষেত্রে কিছু কাজ হলেও অনেকগুলো চ্যালেঞ্জ এখনও বিদ্যমান। অনেক দেশেই জাতীয় পর্যায়ে আদিবাসী বিষয়ক জাতিসংঘ ঘোষণাপত্র (২০০৭) যথাযথভাবে অনুসরণ না করায় আদিবাসীরা তাদের উদ্বেগ প্রকাশ করছে। তিনি আদিবাসী ব্যক্তি ও দলীয় লোকদের প্রতি সকল ধরণের প্রতিহিংসামূলক কার্যকলাপ ও হুমকি প্রদানের নিন্দা জানান এবং এসব কার্যকলাপ বন্ধ করতে বলেন। জাতিসংঘের ডেপুটি হাই কমিশনার (মানবাধিকার), মিস. কেটি গিলমোর বলেন, আদিবাসীদের জন্য কোন পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে রাষ্ট্রকে অবশ্যই আদিবাসীদের মতামতকে গুরুত্ব দেয়া উচিত। যে ভূমির ওপর আদিবাসীদের ঐতিহাসিক সম্পর্ক বিদ্যমান, যে ভূমির ওপর তাদের আধ্যাত্মিক সম্পর্ক ও জীবণাচার গড়ে ওঠেছে, সে ভূমির ওপর তাদের নিয়ন্ত্রণ হারাতে পারে না। এটা ঠিক নয় যে, আদিবাসীদের জীবনে ক্ষতি হতে পারে এমন কোন প্রকল্পে আদিবাসীরা শুধু হ্যাঁ অথবা না বলে তাদের অবস্থান জানাবে! সেজন্য আদিবাসীদের অর্থপূর্ণ ও বাস্তব অংশগ্রহণ নিশ্চিতকরণের জন্য তাদের স্বাধীন ও পূর্বাবহিত সম্মতি গ্রহণ, এ পদ্ধতি অনুসরণ করতে হবে।

এ অধিবেশন সোহেল হাজং বাংলাদেশের আদিবাসীদের মানবাধিকার এবং দেশে আদিবাসীদের স্বাধীন ও পূর্বাবহিত সম্মতি চর্চার অবস্থা তোলে ধরে বেশকিছু সুপারিশসহ দু’টি স্টেটমেন্ট দেন। এছাড়াও তিনি ৯ জুলাই দুপুরে AIPP ও IWGIA এর যৌথ উদ্যোগে আয়োজিত একটি সাইড ইভেন্ট-এ বিশেষ আলোচক হিসেবে অংশ নেন। উক্ত অনুষ্ঠানিট সভপতিত্ব করেন এমরিপ সদস্য ও সাবেক চেয়ার, মি. আলবার্ট বারুমি এবং আরো আলোচক হিসেবে বক্তব্য রাখেন ভারতের মিজোরাম প্রদেশের মি. লালরেম রুয়াটা, মিয়ানমারের মিস. থিন ইউ মোন এবং ফিলিপাইনের মিস. জয়েস গডিও। এবং অনুষ্ঠানে সমাপনী বক্তব্য প্রদান রাখেন জাতিসংঘ আদিবাসী বিষয়ক স্পেশ্যাল রেপোর্টিয়ার, মিস ভিক্টোরিয়া কর্পাজ টাউলি।

Back to top button