জাতীয়

হায়দার আকবর খান রনো’র প্রতি জনসংহতি সমিতির শ্রদ্ধা নিবেদন

আইপিনিউজ ডেক্স(ঢাকা): বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা ও বীর মুক্তিযোদ্ধা হায়দার আকবর খান রনোকে কেন্দ্রীয় শহীদ মিনারে গার্ড অব অনার দেওয়া হয়েছে। এছাড়া শ্রদ্ধা নিবেদনের জন্য সকালে তাঁর লাশ রাখা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে।

আজ সোমবার (১৩ মে) বেলা সাড়ে ১১টার দিকে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয়। জনসংহতি সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি ও সাবেক সাংসদ ঊষাতন তালুকদারের নেতৃত্বে এই শ্রদ্ধা জানানো হয়। এসময় জনসংহতি সমিতি ছাড়াও পাহাড়ী ছাত্র পরিষদের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে জনসংহতি সমিতি ছাড়াও অনুষ্ঠানে শ্রদ্ধা নিবেন করে আওয়ামী লীগ, বিএনপি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলন, গণসংস্কৃতি ফ্রন্ট, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি), গণজাগরণ মঞ্চ, গণসংহতি আন্দোলন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলনের যুগ্ম সমন্বয়কারী খায়রুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন।

এদিকে শ্রদ্ধা নিবেদন শেষে বেলা দেড়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে অনুষ্ঠিত হয় হায়দার আকবর খান রনো’র জানাজা। জানাজা শেষে তাকে বনানী কবরস্থানে দাফন করা হবে বলে জানা যায়।

এছাড়া হায়দার আকবর খান রনোর প্রতি শ্রদ্ধা জানাতে আজ দেশব্যাপী শোক পালন করছে তাঁর দল সিপিবি। এর অংশ হিসেবে তাদের দলীয় কার্যালয়গুলোতে কালো পতাকা উত্তোলন ও দলীয় পতাকা অর্ধনমিত করা হবে। পাশাপাশি আকবর খান রনোর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে।

গত শুক্রবার দিবাগত রাত ২টায় রাজধানীর বেসরকারি একটি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন মার্ক্সবাদী তাত্ত্বিক হায়দার আকবর খান রনো। তিনি পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া তিনি মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও নেতা। মার্কসবাদ, বাম আদর্শ, এদেশের সমাজ ও সংস্কৃতি নিয়ে তাঁর লেখা ২৫ টি বইও রয়েছে।

Back to top button