আঞ্চলিক সংবাদ

হবিগঞ্জে সুখিয়া রবিদাসকে ধর্ষন ও হত্যাকান্ডের প্রতিবাদে মানববন্ধন

হবিগঞ্জের সুখিয়া রবিদাসকে ধর্ষন ও হত্যাকান্ডে অভিযুক্ত শাইলু মিয়ার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) ও বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) সহ ১৪ সংগঠনের মানববন্ধন ও সমাবেশ

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জের সুতাং বাজারে সুখিয়া রবিদাস (৩০) কে ধর্ষন ও হত্যাকান্ডে অভিযুক্ত শাইলু মিয়ার ফাঁসির দাবিতে বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) ও বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) সহ মানববন্ধন করেছে ১৪টি মানবাধিকার ও অধিকার ভিত্তিক সংগঠন।

আজ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ। বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর মহাসচিব শিপন রবিদাস প্রাণকৃষ্ণের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন ঐক্যন্যাপের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট এস এম সবুর, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর সহ সভাপতি মনি রানী দাস, বাংলাদেশ গুরু রবিদাস ধাম মিশনের মহাসচিব সন্তবন্ধু মাষ্টার কানাইলাল রবিদাস, বিশ্ব হিন্দু পরিষদ (বাংলাদেশ চ্যাপ্টার) এর সমন্বয়কারী অ্যাডভোকেট গোবিন্দ প্রামানিক, মাইনোরিটি রাইটস ফোরাম বাংলাদেশ এর সহ সভাপতি মিহির বিশ্বাস, আম্বেদকর সোসাইটি বাংলাদেশ এর আহ্বায়ক এম দেলওয়ার হোসেন, কেন্দ্রীয় খেলাঘর আসরের সাবেক সাধারণ সম্পাদক তাহমিনা সুলতানা সাথী, সাবেক ছাত্রনেতা হিমাংশু সিংহ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক পদ্মাবতি দেবী, বাংলাদেশ হিজড়া কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আবিদা সুলতানা মিতু, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারন সম্পাদক জলি তালুকদার, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের নির্বাহী মহাসচিব পলাশ কান্তি দে, স্বেচ্ছাসেবী সংগঠন “আমরা রবিদাস সন্তান” এর তথ্য ও গবেষণা সম্পাদক নিরব রবিদাস, সাউথ এশিয়ান দলিত ফোরাম (বাংলাদেশ চ্যাপ্টার) এর সদস্য সচিব উৎপল বিশ্বাস, বিসিএইচআরডি এর নির্বাহী পরিচালক মাহবুবুল হক, হোয়াটস অ্যাপ ভিত্তিক সংগঠন “জাগ্রত রবিদাস বাংলাদেশ” এর উজ্জল রবিদাস, বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ (বিআরডিসি) এর প্রচার সম্পাদক রমন রবিদাস, আদিবাসী ছাত্র পরিষদের সহ সভাপতি সুমিতা রবিদাস।

সংহতি জানান নাগরিক উদ্যোগের কর্মসূচি সমন্বয়কারী এবিএম আনিসুজ্জামান, জন উদ্যোগের সদস্য সচিব হাফিজ আদনান রিয়াদ, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর সাংগঠনিক সম্পাদক ভিমপাল্লী ডেভিড রাজু, হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরামের সদস্য প্রভাতী রানী রবিদাস, অনুভবের স্বপন ব্যাপারী।

মানববন্ধন ও সমাবেশে বক্তাগন এমন ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তারা বলেন, সারাদেশব্যাপী দলিত, আদিবাসী, ধর্মীয় সংখ্যালঘুদের উপর প্রতিনিয়ত হামলা, নির্যাতন, ধর্ষণ, খুনের সাথে জড়িতদের যদি আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা না যায় তবে সন্দেহাতীতভাবে এমন অমানবিক ও ন্যক্কারজনক ঘটনা উৎসাহিত হবে এবং ভবিষ্যতেও ঘটতে থাকবে। এসময় দাবী জানানো হয় (১) সুখিয়া রবিদাস-কে ধর্ষণ ও হত্যার অভিযোগে গ্রেফতারকৃত সাইলু মিয়া ও সহযোগী এবং ইন্ধনদাতাদের অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। (২) সুখিয়া রবিদাসের পরিবারের সদস্য ও স্বজনদের সার্বিক নিরাপত্তা ও ক্ষতিপূরণ দিতে হবে। (৩) ইতিপূর্বে সুখিয়া রবিদাসের স্বামী মনিলাল রবিদাস ও কাকা অর্জুন রবিদাসের হত্যাকান্ডের সুষ্ঠু বিচার চাই। (৪) সমগ্র বাংলাদেশে রবিদাসদের জীবন ও ভূমির নিরাপত্তা নিশ্চিত করতে হবে। (৫) রবিদাস জনগোষ্ঠী সহ সকল দলিত, আদিবাসী ও ধর্মীয় সংখ্যালঘুদের মানবাধিকার প্রতিষ্ঠা করতে হবে। এছাড়াও বক্তাগণ বলেন, হত্যার শিকার সুখিয়া রবিদাসের স্বজনদের সাইলু মিয়ার সহযোগীরা হুমকি দিচ্ছে প্রতিনিয়ত। এই হুমকিদাতাদেরও অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে।

Back to top button