জাতীয়

শোক আর ক্ষোভে পীরেন স্নালকে স্মরণ

স্টাপ রিপোর্টারঃ গভীর শোক আর ক্ষোভ প্রকাশের মাধ্যমে স্মরণ করা হল ইকোপার্ক বিরোধী আন্দোলনের শহীদ পীরেন স্নালের চতুর্দশ আত্মদান দিবস। স্থানীয় বিভিন্ন আদিবাসী সংগঠনের তত্ত্বাবধানে প্রভাতফেরি,শ্রদ্ধাঞ্জলি অর্পণ,আলোচনা সভা,প্রতিবাদী কবিতা ও গানে পীরেনের আত্মদানের মহিমা তুলে ধরা হয়।আলোচনা সভায় গত চৌদ্দ বছরে পীরেন হত্যার বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা।

সকালে পীরেনের সমাধিস্থল থেকে প্রভাতফেরি নিয়ে পীরেনের স্মৃতিস্তম্ভ ‘খিম্মা’ তে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।সেখানে বক্তারা বার বার তেসরা জানুয়ারি মাহাত্ম তুলে ধরেন।জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক তার বক্তব্যে বলেন “প্রাকৃতিক বনের সাথে আদিবাসীদের জীবন ওতপ্রোত ভাবে জড়িত, সামাজিক বনায়ন দিয়ে সে জীবন তুলনা করা যাবেনা।সে প্রাকৃতিক জীবন বাঁচাতেই পীরেন তার জীবন উৎসর্গ করেছে”।
সংগঠনের আরেক নেতা নেরে নবার্ট দালবত মধুপুরের আদিবাসীদের উপর রাষ্ট্রের নানা হয়রানির কথা জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন।তিনি বলেন “যে বনের জন্য পীরেনের মত অনেক আদিবাসী জীবন দিয়েছে তাদের এই বনের আদিবাসী নেতাদের নানান মিথ্যে মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে”।

এদিকে শহীদ পীরেনের যথার্থ সন্মান করা হচ্ছেনা বলে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ অভিযোগ করেন। গারো স্টুডেন্ট ফেডারেশনের জিএসএফ-র কেন্দ্রীয় সভাপতি প্রলয় নকরেক তার বক্তব্যে বলেন ‘সরকার যেমন পীরেন স্নাল কে সন্মান করেনা, তেমন করে আমাদের মধ্যেও এই প্রবনতা রয়েছে। যা জাতি হিসেবে আমাদের জন্য লজ্জার। শহীদের যথার্থ সন্মান দেয়া আমাদের কর্তব্য। সরকার এই হত্যাকান্ডের বিচার না করে আমাদেরকেও অসন্মান করছে’। বাগাছাস মধুপুর থানা শাখার সভাপতি জন জেত্রা তার বক্তব্যে বলেন ‘পীরেন স্নাল জীবন দিয়েছ বলেই আমাদের অস্তিত্ব এই বনে টিকে আছে। তাকে যথার্থ সন্মান দেয়া আমাদের কর্তব্য’।
গারো স্টুডেন্ট ফেডারেশনের কেন্দ্রীয় সম্পাদক লিয়াং রিছিলের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সাবেক সভাপতি অজয় এ মৃ, বর্তমান সম্পাদক থমাস চাম্বুগং, আচিক মিচিক সোসাইটির সভানেত্রী সুলেখা ম্রং, আসনাবা-র ভারপ্রাপ্ত সভাপতি শ্যামল মানখিন, আজিয়ার সভাপতি মিঠুন হাগিদক, কোচ আদিবাসী সংগঠনের নেতা গৌরাঙ্গ বর্মন প্রমূখ।
শেষে প্রতিবাদী গান পরিবেশন করে মৃত্তিকা গ্রন্থাগারের সাংস্কৃতিক দল মাদলের শ্যাম সাগর মানকিন।

বিকেলে আদিবাসী সচেতন নাগরিক বাংলাদেশ (আসনাবা) আয়োজিত শহীদ পীরেন স্নাল স্মৃতি ফুটবল টুনার্মেন্টের ফাইনাল খেলার মাধ্যমে পীরেন স্নাল আত্মদান দিবস স্মরণ আয়োজনের সমাপ্তি টানা হয়েছে।

Back to top button