আঞ্চলিক সংবাদ

শেরপুরে আদিবাসী পরিবার উচ্ছেদসহ জমি দখলের অভিযোগ

শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার নয়াবিল ইউনিয়নে রূপাকুড়া মৌজার দুটি হাজং আদিবাসী পরিবার উচ্ছেদ সহ ৯ একর ৬১ শতাংশ কৃষিজমি বেদখলের পরিকল্পনা চুড়ান্ত করেছে এলাকার একটি প্রভাবশালী গোষ্ঠী। শনিবার মানুপাড়া বাজারে গেলে চিহ্নিত ভূমিদস্যুদের মানুপাড়া গ্রামের অব: স্কুল শিক্ষক সুকুমার চন্দ্র সরকার এবং তার ভাই সাধন চন্দ্র সরকারের পরিবারকে ভিটেমাটি থেকে উচ্ছেদসহ তাদের দখলীয় ৯ একর ৬১ শতাংশ কৃষিজমি ২৩ জানুয়ারী সকাল ৯টায় বেখল করার চুড়ান্ত প্রস্তুতির কথা জানা যায়। এই বিষয়ে মানুপাড়া গ্রামের আদিবাসী পরিবারের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

মানুপাড়া গ্রামের বকুল মিয়া বলেন, এই গ্রামে তিনটি আদিবাসী পরিবার বাস করে। কিছুদিন আগে ৪কি:মি: দূরবর্তী গ্রামের জবান আলী গং নকল দলিল সৃষ্টি করে সারে এক একর জমি দখল করে। জমির স্বত্তদখল নিয়ে মামলা-আপীল চলছে। বর্তমানে জবান আলী স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় এই আদিবাসী পরিবারগুলোকে উচ্ছেদ করার পরিকল্পনা করে। এই ব্যাপরে প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ করা প্রয়োজন।

আদিবাসী পরিবারের পক্ষে সাধন চন্দ্র সরকার বলেন, ‍‌আমরা গত রবিবার আমাদের সকল কাগজপত্র সহ নালিতাবাড়ী থানায় জানিয়েছি। প্রশাসনের পক্ষ থেকে দ্রুত কোন ব্যবস্থা না নিলে আমাদের অবশিষ্ট জমি-বাড়ী বেদখল হবে, আমরা সহায়-সম্বলহীণ হয়ে পড়বো।

নালিতাবাড়ী থানার ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান, মি: লুইস নেংমিনজা বলেন, হাজং পরিবার উচ্ছে এবং তাদের অবশিষ্ট জমি-বাড়ী বেদখল বন্ধ করা জরুরী। স্থানীয় নেতৃবৃন্দকে বিষয়টি জানানো হয়েছে। কাল সকালেই বেদখল হতে পারে এমন তথ্য আমি জেনেছি। এ ব্যাপারে প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।

তথ্যসূত্রঃ বার্তা-প্রতিদিন

Back to top button