আঞ্চলিক সংবাদ

লিজের নামে পাটকলগুলোতে জমি ও সরঞ্জাম লুটের আয়োজন চলছেঃ রুহিন হোসেন প্রিন্স

রাষ্ট্রীয় খাতেই আধুনিকায়ন করে পাটকল চালুর আহ্বান

আইপিনিউজ ডেক্স(ঢাকা): বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাধারণ সম্পাদক ও বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক রুহিন হোসেন প্রিন্স বলেছেন,সরকার জনমত ও স্বাধীনতার চেতনা উপেক্ষা করে রাষ্ট্রীয় পাটকল গুলো বন্ধ করেছে ।এখন লিজের নামে লুটপাটের আয়োজন সম্পন্ন করেছে। অতীতে বেসরকারি করনের নামে যেসব কার্যক্রম সম্পন্ন হয়েছে তার অভিজ্ঞতা এটাই বলে।

তিনি আরো বলেন, আধুনিকায়ন করে রাষ্ট্রীয় খাতে পাটকল চালু না করে সরকার ব্যক্তি মালিকদের সুবিধা দেওয়ার জন্যই এই লিজ কার্যক্রম শুরু করেছে। পাট কল বন্ধ করলেও বিজিএমসি ও তাদের কর্মকর্তাদের বহর রেখে প্রতিমাসে কয়েক কোটি টাকার অপচয় করা হচ্ছে। অথচ এখনও শ্রমিকদের সমুদয় বকেয়া শতকোটি টাকা পরিশোধ করা হয়নি। বন্ধ পাটকল গুলোতে সুরক্ষা নাই। মেশিনারি সহ বিভিন্ন সরঞ্জাম লুটপাট হচ্ছে । অনেক জায়গায় জায়গা-জমিও লাপাত্তা হচ্ছে ।এখন পুরো জমি লুটপাটের আয়োজন করারই অপেক্ষায় আছে।

গতকাল (৩১ শে মার্চ ২০২৪) বিকাল সাড়ে চারটায় বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে খুলনার খালিশপুর এলাকায় পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। পদযাত্রা শেষে খালিশপুর জুট মিলের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সিপিবির খুলনা জেলা সভাপতি ও বাম জোটের খুলনা জেলার সমন্বয়ক ডা. মনোজ দাস। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাধারণ সম্পাদক ও বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক রুহিন হোসেন প্রিন্স ছাড়াও সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির খুলনা জেলার সাধারণ সম্পাদক এস এ রশিদ, বিপ্লবী কমিউনিস্ট লীগের মোজাম্মেল হক খান , বাসদের কনা আক্তার, শ্রমিকনেতা নূরুল ইসলাম, আলমগীর কবির, আলমগীর হোসেন প্রমূখ।

এছাড়া পদযাত্রায়  খালিশপুর এলাকার বাম জোটের নেতাকর্মীরা ও দৌলতপুর জুট মিল, খালিশপুর জুট মিলের স্থানীয় শ্রমিক কর্মচারীবৃন্দ যোগ দেন।
এ সময় রুহিন হোসেন প্রিন্স আরো বলেন, সরকার কথায় কথায় মুক্তিযুদ্ধের কথা বলে ’৭১ এর চেতনার কথা বলে। কিন্তু সংবিধানের ১৩ নম্বর অনুচ্ছেদে দেশের অর্থনৈতিক নীতিমালা অনুযায়ী যে অর্থনৈতিক ব্যবস্থা পরিচালনার কথা তার উল্টো পথে অর্থনীতিকে চালিত করা হচ্ছে। তাইতো এখন পাকিস্তান আমলের ২২ পরিবারের বিপরীতে নতুন ২২ পরিবারের উদ্ভব হয়েছে। এরা দেশের সম্পদ লুটপাট করে বিদেশে সেকেন্ড হোম ও বেগম পাড়া গড়ে তুলেছে।

তিনি আরো বলেন মুক্তিযুদ্ধের পর এ পর্যন্ত যারা ক্ষমতায় ছিল এবং আছে , তারা দেশের স্বার্থ রক্ষা করেনি তাদের স্বার্থ রক্ষা করেছে। বিএনপি জামাতের আমলে আদমজী পাটকল বন্ধ করা হয়েছে ।আর বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে অবশিষ্ট পাটকল গুলোকে বন্ধ করা হয়েছে।

তিনি ঈদের আগে পাটকল শ্রমিকদের সমুদয় বকেয়া পরিষদ ও সারাদেশে রেশন ব্যবস্থা এবং ন্যায্য মূল্যের দোকান চালুর দাবি জানান।

এছাড়া বিগত দিনে এই খাতে দুর্নীতি, অব্যবস্থাপনার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আর দেরি না করে বিজিএমই সম্পূর্ণ বিলুপ্ত করে, নতুন ভাবে ঢেলে সাজানোরও দাবি জানান। এছাড়া হকার উচ্ছেদ ও রিকশা উচ্ছেদের নিন্দা জানিয়ে সবার কর্মসংস্থান নিশ্চিত করারও দাবি জানান এই বাম নেতা।

Back to top button