খেলাধুলা

রাবিতে আদিবাসী শিক্ষার্থীদের আয়োজনে শীতকালীন ব্যাডমিন্টন টুর্নামেন্ট অনুষ্ঠিত

বিজয় চাকমা, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত পাহাড় ও সমতলের আদিবাসী শিক্ষার্থীদের মধ্যেকার পারস্পরিক সম্পর্ক,ভ্রাতৃত্ববোধ, সংহতি সুদৃঢ় করণের লক্ষ্যে দ্বিতীয় বারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবারের উদ্দ্যোগে “শীতকালীন ব্যডমিন্টন টুর্নামেন্ট-২০২৩“ অনুষ্ঠিত হয়েছে।

গত ২ ডিসেম্বর ২০২৩ রোজ শনিবার টুর্নামেন্টের খেলা শুরু হয়। প্রথম রাউন্ডের খেলা রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জিমনেসিয়ামে অনুষ্ঠিত হয়৷ উক্ত টুর্নামেন্ট নারী ও পুরুষ এ দুই ক্যাটাগরিতে উভয়ের পক্ষ থেকে এ বছর সর্বমোট ৩৪ টি দল অংশগ্রহণ করে। লটারির ভিত্তিতে দল গুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করে সমবন্টনও করা হয় বলে আইপিনিউজকে জানিয়েছেন।

টুর্নামেন্ট আয়োজক কমিটির আহবায়ক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুদর্শন চাকমা বলেন, প্রতি বছর রাবিতে অধ্যয়নরত পাহাড় ও সমতলের শিক্ষার্থীদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবার কর্তৃক বিভিন্ন ধরণের খেলাধুলার আয়োজন করা হয়৷ এই শীতকালীন ব্যাডমিন্টন তারই একটি অংশ। আশা করি এই ধরনের কার্যক্রমের মাধ্যেমে আমাদের মধ্যে যে পারস্পরিক ভ্রাতৃত্ববোধ সম্পর্ক সেটি আরো জোরদার হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন৷

আরেক শিক্ষার্থী সিমসন খুবি বলেন, রাবি জুম্ম শিক্ষার্থী পরিবারের এই ধরনের কার্যক্রমে আমি খুবই আনন্দিত৷ আমি আশা করব এই ধরনের কার্যক্রম পরিচালনার মাধ্যেমে পাহাড় ও সমতলের আদিবাসী শিক্ষার্থীদের মধ্যে যে পারস্পরিক সম্পর্ক সেটি আরো সুদৃঢ় হবে৷তিনি ভবিষ্যতে এই ধরনের আরে কার্যকর গ্রহণ করার আহবান জানান।

এদিকে পাহাড়ী ছাত্র পরিষদ,রাজশাহী মহানগর শাখার সভাপতি জীনিচ চাকমা বলেন, খেলাধুলা মানুষের শারীরিক মানসিক ও মনস্তাত্ত্বিক চিন্তাধারা বিকাশের একটি অনন্য অংশ। তাই আমি মনে করি রাবি জুম্ম শিক্ষার্থী পরিবারের এই ধরনের কার্যক্রম অবশ্যই প্রশংসার দাবিদার রাখে৷ ভবিষ্যতে এই ধরনের কার্যক্রমের মাধ্যেমে পাহাড় ও সমতলের আদিবাসী শিক্ষার্থীদের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন আরো জোরদার হবে এবং আরো শক্তিশালী হবে৷

জীনিচ চাকমা আরো বলেন, আমাদের আদিবাসীদের জীবন নানা ক্ষেত্রে প্রান্তিকতার কিনারায় আছে। তবুও আমরা এইসব আয়োজনের মধ্য দিয়ে আমাদের মধ্যেকার ভ্রাতৃত্ব, সৌহার্দ্য সুদৃঢ করতে চাই। কেননা, দিনশেষে আমাদের মত তরুণদেরকেই ঐক্যবদ্ধ থেকে প্রান্তিকতার কিনারা থেকে ঘুরে দাঁড়াতে হবে।

উল্লেখ্য যে, টুর্নামেন্টের ফাইনাল খেলা গত ৯ ডিসেম্বর ২০২৩ রোজ শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জিমনেসিয়ামে অনুষ্ঠিত হয়৷ উক্ত খেলায় ছেলেদের ক্ষেত্রে মার্সেলোনা ত্রিপুরার দলকে দ্বৈত ইভেন্টে হারিয়ে অন্তিম চাকমার দল জয়লাভ করে এবং মেয়েদের ক্ষেত্রে রিখীয়া চাকমাকে একক ইভেন্টে হারিয়ে অর্থী চাকমা জয়লাভ করে।

টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, রাজশাহী মহানগর শাখার সভাপতি জীনিচ চাকমা, সিনিয়র শিক্ষর্থী মধুমিতা চাকমা,সোহেল চাকমা, চন্দ্রলাল ত্রিপুরা, পলাশ চাকমা সহ বিভিন্ন বর্ষে অধ্যয়ণরত পাহাড় ও সমতলের আদিবাসী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শেষে বিজয়ী ও রানার্সআপ দলকে পুরষ্কার প্রদানের মাধ্যেমে টুর্নামেন্ট শেষ হয়৷

Back to top button