আঞ্চলিক সংবাদ

রাজশাহী ও রংপুর বিভাগে গণ অবস্থান কর্মসূচী পালিত

নিজস্ব প্রতিবেদক:আজ সাহেবগন্জ-বাগদাফার্মে হত্যাকারী-হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে রাজশাহী ও রংপুর বিভাগে গণ অবস্থান কর্মসূচী পালিত হয় ।আদিবাসী-বাঙালির বিভিন্ন দাবী সংবলিত ব্যনার ফেস্টুনে ও পদচারণায় মূখর হয়ে ওঠে দুই বিভাগের জেলা শহরগুলোর শহীদ মিনার প্রাঙ্গণ। রাজধানী ঢাকাতেও গণ অবস্থান কর্মসূচীর সমর্থনে অনুষ্ঠিত হয় এক নাগরিক সংহতি সমাবেশ ।
সকাল থেকেই আন্দোলনকারী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ জেলা শহরের শহীদ মিনারে অবস্থান নেয় ।বিভিন্ন দাবী সংবলিত ব্যনার ফেস্টুন নিয়ে হাজির হতে দেখা যায় তাদের । দাবীগুলোর মধ্যে অন্যতম ছিলো সাহেবগন্জ-বাগদাফার্মের আদিবাসী ও বাঙালিদের পৈত্রিক জমি ফিরিয়ে দেয়ার দাবী, ২০১৬ সালের ৬ নভেম্বর হামলাকারী-হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা, হামলায় ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দেয়া, মিথ্যে মামলা তুলে নেয়া প্রভৃতি ।
বিভিন্ন জেলায় বক্তারা বার বার সরকারের কাছে দাবী তুলেন আদিবাসী ও বাঙালিদের ন্যায দাবী মেনে নিয়ে তাদের পৈত্রিক ভূমি তাদের হাতে তুলে দিতে । পাশাপাশি পুলিশি নির্যাতন ও হত্যাকান্ডের বিচার নিশ্চিত করার দাবীও জোরেশোরে তোলা হয় গণ অবস্থাণ কর্মসূচী থেকে । তা না হলে আগামীতে আরো কঠোর আন্দোলনের ডাক দেয়া হবে বলেও হুশিয়ারি দেয়া হয় ।
সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, জাতীয় আদিবাসী পরিষদ ও আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের যৌথ উদ্যোগে এবং বিভিন্ন প্রগতিশীল সংগঠনের অংশগ্রহনে সকাল থেকে দুপুর পর্যন্ত এ রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন জেলা শহরে এ কর্মসূচী পালিত হয় ।

Back to top button