আঞ্চলিক সংবাদ

রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠিত

গত ২৭-২৮ এপ্রিল অনুষ্ঠিত হয়ে গেলো রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের ১৬তম দ্বিবার্ষিক কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলন ও কাউন্সিল অধিবেশন। কক্সবাজারে সংগঠনটির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত অধিবেশনে মংছেনহ্লাকে সভাপতি ও মংহ্লাচিংকে মহাসচিব করে ১৯ সদস্যের কমিটি গঠন করা হয়।
এপ্রিলের ২৭তারিখে অনুষ্ঠিত প্রথম পর্বে প্রধান অতিথি হিসেবে কক্সবাজার পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র উপস্থিত ছিলেন। তিনি সংগঠনের কেন্দ্রীয় ভবনের সংস্কার কাজে সহযোগিতা করার অঙ্গীকার ব্যক্ত করেন। তাছাড়া রাখাইনদের যে কোন সমস্যার ব্যাপারে সহযোগিতারও আশ্বাস প্রদান করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক।
দিনের দ্বিতীয় পর্বের আলোচনা সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-৩ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব সাইমুম সরওয়ার কমল। তিনি রামুতে অবস্থিত রাখাইন সাংস্কৃতিক কেন্দ্র থেকে বিজিবি সদস্যদের অন্যত্র অপসারণ এবং সেখানে সাংস্কৃতিক কর্মকাণ্ড চালুর ব্যাপারে বক্তব্য রাখেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কানিজ ফাতেমা মোসতাক।
২৮ তারিখ পুরাতন কমিটিকে বিলুপ্ত ঘোষণা করে নতুন কমিটি গঠন করা হয়। সেখানে মং ছেন হ্লা সভাপতি ও মং হ্লা চিং মহাসচিব হিসেবে নির্বাচিত হন। সেদিনই নতুন কমিটি সংগঠনের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে সংক্ষিপ্ত আলোচনায় বসেন। নবনির্বাচিত সভাপতি মহোদয় নবীন প্রবীণ সকলকে নিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। নবনির্বাচিত সভাপতি তার প্রয়াত পিতামাতার নামে একটা ট্রাস্ট গঠন করে সংগঠনের সাথে একীভূত হয়ে কাজ করার ঘোষণা দেন।
নবনির্বাচিত মহাসচিব মং হ্লা চিং তাঁর বক্তব্যে সংগঠন তথা সমাজের শিক্ষা, সংস্কৃতি, আর্থসামাজিক, ধর্মীয় উন্নয়ন তথা সার্বিক উন্নয়নের দিকে গুরুত্ব আরোপ করেন। তিনি সদস্যদের ধর্মীয় চেতনা ও জাতীয়তাবোধে উদ্বুদ্ধ হওয়ার লক্ষ্যে আগামি বর্ষাবাসের প্রাক্কালে যার যার এলাকায় ভিক্ষুসংঘকে বর্ষাবাসিক চীবর (ওয়াছো থাংগ্রেং) দান সহ অন্যান্য ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকাণ্ড নিয়মিত পরিচালনা করার জন্য প্রত্যেক শাখা কমিটির প্রতি আহ্বান জানান। এছাড়া বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, ঢাকা, বরগুণা, পটুয়াখালী জেলায় শাখা গঠন অর্থাৎ সংগঠনটিকে জাতীয় সংগঠনে রূপান্তরের প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন। সংগঠনের মুখপত্র হিসেবে প্রতি বছর বার্ষিক ম্যাগাজিন প্রকাশের উদ্যোগ গ্রহণ করারও প্রতিশ্রুতি দেন। তাছাড়া সদস্যদের মাঝে একে অপরের সাথে আন্তরিকতা ও যোগাযোগ রক্ষাকল্পে একটি টেলিফোন ডাইরেক্টরি প্রণয়ন করার পরিকল্পনার কথাও ব্যক্ত করেন তিনি।
রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের ১৬তম দ্বিবার্ষিক কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলন ও কাউন্সিল অধিবেশনে দেশের বিভিন্ন অঞ্চলের প্রতিনিধি সংগঠক উপস্থিত ছিলেন।

Back to top button