অন্যান্য

মাধ্যমিক পরীক্ষায় বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের শিক্ষার্থীদের সন্তোষজনক ফল: পাশের হার ৯১%

ঢাকার মিরপুরে অবস্থিত বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের শিক্ষার্থীরা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা ২০২৪ এ সন্তোষজনক ফলাফল অর্জন করেছে। ঢাকা বোর্ডের অধীনস্থ এই শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে এবছর ১২৩ জন শিক্ষার্থী কৃতকার্য হয়েছে। ১৩৫ জন পরীক্ষার্থীর মধ্যে অকৃতকার্য হয়েছে মাত্র ১২ জন। প্রতিষ্ঠানটির মোট পাসের হার ৯১.১১ %। পরীক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ অর্জন করেছে ২১ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে মোট ৯০ জন পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে এবং জিপিএ-৫ পেয়েছে ২০ জন। অন্যদিকে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে কৃতকার্য হয়েছে ২৭ জন, জিপিএ-৫ পেয়েছে ১ জন এবং মানবিক বিভাগ থেকে ৬ জন শিক্ষার্থী কৃতকার্য হয়েছে।

বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের এবছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল সম্পর্কে জানতে চাইলে প্রতিষ্ঠানটির গভর্নিং বডির সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ ভদন্ত প্রজ্ঞানন্দ মহাথেরো আইপিনিউজকে বলেন, “আমাদের পরীক্ষার্থীরা সন্তোষজনক ফলাফল অর্জন করেছে। শিক্ষার্থীদের এই কৃতিত্বে আমরা অত্যন্ত আনন্দিত।”

তিনি আরো বলেন, রাজধানী ঢাকার বুকে আমাদের এই প্রতিষ্ঠানটির কিছু মৌলিক বিশেষত্ব রয়েছে। এটি প্রতিষ্ঠিত হয়েছে কতিপয় আদিবাসী শিক্ষানুরাগী দ্বারা। এখানে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলেই পড়ার সুযোগ পায়। বিশেষত সুবিধাবঞ্চিত বহু আদিবাসী শিক্ষার্থী এই প্রতিষ্ঠান থেকে পড়াশুনা করে কৃতিত্বের সাথে দেশের বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের সুযোগ লাভ করছে।

বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের গভর্নিং বডির সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ মহাথেরাে

তিনি আরো জানান, বর্তমানে প্রতিষ্ঠানটিতে সর্বমোট প্রায় ১৭০০ জন শিক্ষার্থী রয়েছে। কোভিড-১৯ এর পূর্বে এখানে প্রায় ২২০০ শিক্ষার্থী ছিল। আগামীতে শিক্ষার্থী সংখ্যা ৩০০০ এ উন্নীত করার পরিকল্পনা রয়েছে। বর্তমানে বাংলা এবং ইংরেজী উভয় মাধ্যমেই পাঠদান করা হয়। প্লে থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত পড়ার সুযোগ রয়েছে। গরীব ও মেধাবী শিক্ষার্থীদের জন্য থাকে বিশেষ বৃত্তির ব্যবস্থা। প্রতিষ্ঠানটির কার্যক্রম সম্প্রসারণের জন্য আগামীতে সরকারি পৃষ্ঠপোষকতায় ১২ তলা বিল্ডিং নির্মাণ এবং ডিগ্রী স্তর পর্যন্ত পাঠদান চালুর পরিকল্পনাও হাতে রয়েছে।

প্রসঙ্গত, আজ সারাদেশে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। সারাদেশে পরীক্ষায় পাসের হার ৮৩.০৪ %। শিক্ষামন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী মাধ্যমিক পরীক্ষার ফলাফল আজ গণভবনে প্রধানমন্ত্রীর নিকট হস্তান্তর করেন।

Back to top button