আঞ্চলিক সংবাদ

বিলাইছড়িতে গ্রেফতার ৫: নিরাপত্তা বাহিনী কর্তৃক ৮ জনকে নির্যাতন

বিলাইছড়িতে সেনাবাহিনী কর্তৃক ৮ জনকে নির্যাতন, জেএসএস সদস্যসহ ৫ জনকে গ্রেপ্তার
গত ২২ ডিসেম্বর ২০১৭ দিবাগত রাত ৩:০০টা হতে ভোর সকালের মধ্যে রাঙ্গামাটি জেলাধীন বিলাইছড়ি উপজেলার ফারুয়া ইউনিয়নে সেনাবাহিনীর একটি দল একাধিক গ্রামে তল্লাশী অভিযান চালিয়ে জনসংহতি সমিতির স্থানীয় কর্মীসহ ৮ জন নিরীহ জুম্ম গ্রামবাসীকে ফারুয়া সেনাক্যাম্পে নিয়ে গিয়ে নির্যাতন চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

নির্যাতন চালানোর পর একজন গ্রামবাসীকে ফারুয়া সেনাক্যাম্প থেকে ছেড়ে দেয়া হলেও জনসংহতি সমিতির সদস্যসহ বাকী ৭ জনকে বিলাইছড়ি সদরস্থ দীঘলছড়ি সেনা জোনে নিয়ে আসা হয়। ২৩ ডিসেম্বর ২০১৭ সকালের দিকে এদের মধ্য থেকে ২ জনকে ছেড়ে দেওয়া হলেও বাকী ৫ জনকে গ্রেপ্তার দেখিয়ে বিলাইছড়ি থানা পুলিশের নিকট সোপর্দ করা হয়েছে বলে জানা গেছে। জানা গেছে, গ্রেপ্তারকৃত ৫ জনকে মামলায় জড়িত করা হয়েছে। তবে মামলার বিষয়ে এখনও পর্যন্ত জানা যায়নি। গ্রেপ্তারকৃত ৫ জন হলেন-
১ঃ জীবন তঞ্চঙ্গ্যা (৪০), পীং-সুধন্য কুমার তঞ্চঙ্গ্যা, ঠিকানা- এগোজ্যাছড়ি, ফারুয়া। তিনি জনসংহতি সমিতির ফারুয়া ইউনিয়ন কমিটির সাংগঠনিক সম্পাদক এবং ফারুয়া ইউনিয়ন পরিষদের একজন নির্বাচিত সদস্য।
২ঃ শম্ভু তঞ্চঙ্গ্যা (৩২), পীং-বিল কুমার তঞ্চঙ্গ্যা, ঠিকানা- গোয়াইনছড়ি, ফারুয়া। তিনি পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির ফারুয়া ইউনিয়ন কমিটির সাংগঠনিক সম্পাদক।
৩ঃ আপন তঞ্চঙ্গ্যা (৩০), পীং-ফোলেয়্যা তঞ্চঙ্গ্যা, ঠিকানা- গোয়াইনছড়ি, ফারুয়া। তিনি জনসংহতি সমিতির স্থানীয় গ্রাম কমিটির সদস্য।
৪ঃ শান্তি চাকমা (৩৫), পীং-মৃত উস্যা চাকমা, ঠিকানা- গোয়াইনছড়ি, ফারুয়া। তিনি ফারুয়া ইউনিয়ন পরিষদের একজন কর্মচারী।
৫ঃ রিপন তঞ্চঙ্গ্যা (৩০), পীং-নতুন কুমার তঞ্চঙ্গ্যা, ঠিকানা- গোয়াইনছড়ি, ফারুয়া। তিনি একজন দোকানদার।
এছাড়া নির্যাতনের পর ২২ ডিসেম্বর ২০১৭ বিকাল ৪:০০ টার দিকে ফারুয়া সেনাক্যাম্প থেকে মুক্তিপ্রাপ্ত ব্যক্তি হলেন-
১ঃ সম কুমার তঞ্চঙ্গ্যা (৩৫), পীং-কালাচান তঞ্চঙ্গ্যা, ঠিকানা- এগোজ্যাছড়ি, ফারুয়া
অপরদিকে, আটক ও নির্যাতনের পর ২৩ ডিসেম্বর ২০১৭ সকাল ৭:০০ টার দিকে দীঘলছড়ি সেনা জোন থেকে ছাড়া পাওয়া ২ জুম্ম গ্রামবাসী হলেন-
কন্যাচন্দ্র তঞ্চঙ্গ্যা (৪৫), পীং-তেজেন্দ্র লাল তঞ্চঙ্গ্যা, সাং- গোয়াইনছড়ি, ফারুয়া।
পূর্ণ লাল চাকমা (৪০), পীং-সুন্দরমনি চাকমা, সাং-ঐ।

বালুখালিতে মেম্বার-কার্বারীদের ডেকে সেনাবাহিনীর সভা

গত ২২ ডিসেম্বর ২০১৭ সকাল আনুমানিক ১০:০০ টায় রাঙ্গামাটি পার্বত্য জেলাধীন সদর উপজেলার বালুখালি ইউনিয়নের কেল্যামুড়া এলাকায় রাজমনিপাড়া সেনা ক্যাম্পের কম্যান্ডার জনৈক লেফটেন্যান্ট কর্তৃক ক্যাম্পের পার্শ্ববর্তী গ্রামের ১৪ জন মেম্বার-কার্বারীকে ডেকে এনে তাদের সাথে ক্যাম্পে এক সভা করেন। ক্যাম্প কম্যান্ডার উক্ত মেম্বার-কার্বারীদের হাতে ক্যাম্পের একটি ফোন নাম্বার ধরিয়ে দেন। ক্যাম্প কম্যান্ডার এলাকায় কোন সন্ত্রাসী আসলে বা কোথাও সন্ত্রাসীর খোঁজ পেলে ক্যাম্পে খবর দেওয়ার নির্দেশ দেন। পাশপাশি কেউ সেগুন গাছ বাদে অন্যান্য যে কোন গাছ-বাঁশ নিয়ে গেলে মেম্বার-কার্বারীদের অনুমোদন পত্র বা পাশ নিতে হবে বলে সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়।

তথ্যসূত্রঃ তথ্য ও প্রচার বিভাগ; জনসংহতি সমিতি

Back to top button