জাতীয়

নিয়মতান্ত্রিক পথ বন্ধ হলে পাহাড়ে অনিয়মতান্ত্রিক রাজনীতি শুরু হবে-ঊষাতন তালুকদার

নিজস্ব প্রতিবেদকঃ ২৫ ফেব্রুয়ারি ২০১৮ সকাল ১০ ঘটিকায় রাঙ্গামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট কক্ষে পাহাড়ি ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা শাখার ২০তম কাউন্সিল ও সম্মেলন অনুষ্ঠিত হয়।
“জুন্ম স্বার্থ পরিপন্থী ও চুক্তি বিরোধী সকল কার্যক্রম প্রতিহত করে, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নই হোক ছাত্র-যুব সমাজের দৃপ্ত অঙ্গীকার” এই শ্লোগানের মধ্য দিয়ে পাহাড়ি ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি রিন্টু চাকমা সভাপতিত্বে ও সহ-সাধারণ সম্পাদক সুমিত্র চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৯৯ রাঙ্গামাটি পার্বত্য আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার।
এছাড়া আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনসংহতি সমিতি রাঙ্গামাটি জেলা শাখার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক ত্রিজিনাদ চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি টোয়েন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সুমন মারমা, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সদস্য দীপা চাকমা প্রমুখ।
জনসংহতি সমিতি রাঙ্গামাটি জেলা শাখার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক ত্রিজিনাদ চাকমা ক্ষোভ প্রকাশ করে বলেন, পার্বত্য চট্টগ্রামে যারা শান্তির জন্য, মানবাধিকারের জন্য, অধিকারের জন্য ও একটি সুন্দর বাংলাদেশ গড়ার কাজে নিয়োজিত তাদের নামে শত শত মিথ্যা মামলা দিয়ে নেতা-কর্মী-সমর্থকদের গ্রেফতার করে কারাগারে অন্তরীণ রাখা হয়েছে। সম্মেলনের উদ্বোধনী সভায় প্রধান অতিথি বলেন, ঐক্যবদ্ধভাবে আন্দোলন করে অধিকার ছিনিয়ে আনতে হবে। পরিস্থিতি এমন দাবি রাখে, সর্বোচ্চ ত্যাগ করার জন্য যাকে যেখানে প্রয়োজন আপনারা মানসিকভাবে প্রস্তুত থাকুন। এ আন্দোলন জয় যুক্ত হবেই। সংগ্রামের কোন বিকল্প নেই। নিয়মতান্ত্রিক রাজনীতির ক্ষেত্রে বাঁধা সৃষ্টি করবেন না।
তিনি উদাহরণ দিয়ে সরকারের উদ্দেশ্যে বলেন, কর্ণফুলি নদীতে বাঁধ দেয়া হয়েছে। কিন্তু পানিকে কি বন্ধ করে রাখতে পেরেছেন? ১৬টি দরজা আছে। রাস্তা খুলে রেখে দিতে হবে। আপনি যদি নিয়মতান্ত্রিক রাজনীতিও যদি বন্ধ করেন, তাহলে অনিয়মতান্ত্রিক রাজনীতি আসতে বাধ্য। এটা আপনাদের বুঝতে হবে।
তিনি সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্য করে বলেন, এখানে যারা চাকুরি করতে এসেছেন। এনাদেরও বুঝতে হবে। এখানে মনগড়াভাবে সরকারের নীতিমালার বাইরে হিজিবিজি কাজ করবেন না। এটাই উত্তম হবে, দেশের মঙ্গল হবে। আবেগ নয়, ভাবাবেগ নয় বাস্তবতার নিরিক্ষে আমাদের নিজেকে নিজে বুঝতে হবে। কাউকে ধরে এনে আন্দোলন হয় না, ফলানা যাবে, তারপর আমি যাবো এটাও হয় না। বুঝে, শুনে আন্দোলনে নামতে হবে। হয় মরেছি, নয় আদায় করে আনবো। সে জন্য দৃঢ় আত্মপ্রত্যয় থাকতে হবে। নবীন –তরুণ তারা সবকিছু পারে, তারা হলো অগ্রগামী অংশ।

Back to top button