জাতীয়

নারীর প্রতি সহিংসতা’র প্রতিবাদে আরডিসির সংবাদ সম্মেলন

গবেষণা প্রতিষ্ঠান উন্নয়ন কালেকটিভ এর উদ্যোগে গত বৃহস্পতিবার বিকালে ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘নারীর প্রতি সহিংসতা প্রতিবাদে’ এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঐক্য ন্যাপের সভাপতি জনাব পঙ্কজ ভট্রাচার্য।

গবেষণা ও উন্নয়ন কালেকটিভ (RDC)-এর সাধারন সম্পাদক ও আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের টেকনোক্রাট সদস্য মিজ. জান্নাত-এ-ফেরদৌসীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, আরডিসির সিনিয়র গবেষক মো. আসাদুল্লাহ্ সরকার। সংবাদ সম্মেলনে সারা দেশে অব্যাহতভাবে নারী ও শিশু গণধর্ষণের সার্বিক চিত্র তুলে ধরে গভীর উদ্বেগ ও উৎকন্ঠা প্রকাশ করা হয়। সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যে পঙ্কজ ভট্রাচার্য দেশে ক্রমবর্ধমান নারী ধর্ষন ও সহিংসতা প্রতিরোধে জাতীয় টাস্কফোর্স গঠনে সরকারের কাছে দাবি জানান।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, বাংলাদেশ ওয়াকার্স পার্টির পলিট বুরো সদস্য জনাব নুর আহমদ বকুল, আরডিসি’র ট্রাস্টি শিরীন খান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, দেশে নারী নির্যাতন প্রতিরোধে আইন আছে। কিন্তু সেই আইনের যথাযথ প্রয়োগ নেই। ফলে আইনের ফোকর গলিয়ে আসামীরা অবাধে ছাড়া পেয়ে যাচ্ছে। আর এ কারণে দেশে নারী নির্যাতনের ঘটনা উদ্বেগজনক হারে বেড়েই চলেছে। সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন জেলায় গণধর্ষণের বর্বরোচিত ঘটনায় সে কথাই প্রমাণ করছে। সমাজে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আরডিসি’র পক্ষ থেকে সরকারের কাছে ৭ দফা সুপারিশ তুলে ধরা হয়।

Back to top button